পন্টিং-স্মিথকে ছুঁয়ে এলিট ক্লাবে কোহলি

রথম টি২০ ম্যাচে 'ডাক' হয়ে ডাগ-আউটে ফিরে এক অযাচিত নজির গড়েছিলেন ভারত অধিনায়ক।

0 ৬৩৭

প্রয়োজন ছিল মাত্র ১৭ রান। প্রথম টি২০ ম্যাচে রানের খাতা না খুলেই প্যাভিলিয়নে ফেরায় সেটা হয়নি। তবে দ্বিতীয় ম্যাচে সুযোগটা হাতছাড়া করলেন না বিরাট কোহলি। ইংল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় টি২০ ম্যাচে অধিনায়কোচিত অর্ধশতরানে দলকে জেতালেন তো বটেই সঙ্গে রিকি পন্টিং এবং গ্রেম স্মিথকে ছুঁয়ে বিরাট বসে পড়লেন এলিট ক্লাবে। ইংল্যান্ডের বিরুদ্ধে এদিন ১৭ রান পূর্ণ করার সঙ্গে সঙ্গে প্রাক্তন অজি এবং প্রোটিয়া অধিনায়কের পর বিশ্বের তৃতীয় অধিনায়ক হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে ১২ হাজার রানের গন্ডি ছুঁলেন কোহলি।

 

 

প্রথম ভারতীয় অধিনায়ক হিসেবে এই মাইলস্টোন স্পর্শ করলেন বিরাট। ভারতীয় ইনিংসের পঞ্চম ওভারেই এই বিরল কৃতিত্বের অধিকারী হন কোহলি। অধিনায়ক হিসেবে সর্বাধিক আন্তর্জাতিক রান সংগ্রহের নিরিখে তালিকার শীর্ষে রয়েছেন প্রাক্তন অস্ট্রেলিয়া অধিনায়ক রিকি পন্টিং (১৫,৪৪০) এবং দ্বিতীয়স্থানে রয়েছেন প্রাক্তন দক্ষিণ আফ্রিকা অধিনায়ক গ্রেম স্মিথ (১৪,৮৭৮)। রেকর্ডটা কোহলি ছুঁয়ে ফেলতে পারতেন ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজেই

 

কিন্তু টেস্ট সিরিজে ব্যাট হাতে সেভাবে মেজাজে পাওয়া যায়নি তাঁকে। এরপর প্রথম টি২০ ম্যাচে ‘ডাক’ হয়ে ডাগ-আউটে ফিরে এক অযাচিত নজির গড়েছিলেন ভারত অধিনায়ক। অবশেষে দ্বিতীয় ম্যাচে ধরা দিল সেই মুহুর্ত। তবে এই একটা নজিরে গড়েই এদিন থেমে থাকেননি কোহলি। ১৮তম ওভারের শেষ বলে ক্রিস জর্ডানকে ছক্কা হাঁকিয়ে আরও একটি মাইলস্টোনে এদিন পৌঁছে যান ভারত অধিনায়ক। ইংরেজ পেসারকে সীমানার বাইরে পাঠিয়ে ম্যাচ জয়ের সঙ্গে সঙ্গে ব্যক্তিগতভাবে ৩,০০০ আন্তর্জাতিক টি২০ রান পূর্ন করেন কোহলি।

 

 

অর্থাৎ, রানের খরা কাটিয়ে জোড়া মাইলস্টোনে দলের জয় এদিন সাজিয়ে রাখেন অধিনায়ক কোহলি। বিশ্বের প্রথম ব্যাটসম্যান হিসেবে আন্তর্জাতিক টি২০ ক্রিকেটে ৩,০০০ রানের মাইলস্টোন স্পর্শ করলেন ভারতীয় ক্রিকেটের পোস্টার বয়। এদিন নরেন্দ্র মোদী স্টেডিয়ামে প্রথমে ব্যাট করে ২০ ওভারে ১৬৪ রান তোলে ইংল্যান্ড। জবাবে শুরুতেই কেএল রাহুলের উইকেট হারাতে হলেও দ্বিতীয় উইকেটে অভিষেককারী ইশান কিষাণ এবং বিরাট কোহলির লম্বা পার্টনারশিপে জয়ের গন্ধ পেয়ে যায় ভারত।

 

 

কিষাণ ৩২ বলে ৫৬ রানে আউট হলেও ৭৩ রানে অপরাজিত থেকে দলকে জয় এনে দেন কোহলি। ৪৯ বলে এদিন ভারত অধিনায়কের ৭৩ রানের ইনিংস সাজানো ছিল ৫টি চার এবং ৩টি ছয়ে।

 

Leave A Reply

Your email address will not be published.