পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) আজ

0 164

ধর্ম ডেস্ক: বিশ্বনবী হজরত মুহাম্মদ (সা.) এর জন্ম ও ওফাত দিবস আজ ১২ রবিউল আউয়াল। এই দিনকে পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) হিসেবে পালন করেন সারা বিশ্বের মুসলমানেরা। বিশ্বের অন্যান্য স্থানের মতো বাংলাদেশেও আজ পালিত হচ্ছে পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.)।

পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে ইসলামিক ফাউন্ডেশন আয়োজিত পক্ষকালব্যাপী অনুষ্ঠানমালা শুরু হয়েছে।

মঙ্গলবার সন্ধ্যায় বায়তুল মুকাররম জাতীয় মসজিদের পূর্ব সাহানে পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) ১৪৪০ হিজরি উপলক্ষে ইসলামিক ফাউন্ডেশন আয়োজিত ১৫ দিনব্যাপী অনুষ্ঠানমালার আনুষ্ঠানিক উদ্বোধন করেন ধর্মসচিব মো. আনিছুর রহমান।

অন্যদিকে এর আগে পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে বায়তুল মুকাররম জাতীয় মসজিদের দক্ষিণ চত্বরে আয়োজিত মাসব্যাপী ইসলামী বইমেলা ও ইসলামি ক্যালিগ্রাফি প্রদর্শনীর উদ্বোধন করেন ধর্মসচিব মো. আনিছুর রহমান।

পক্ষকালব্যাপী অন্যান্য অনুষ্ঠানমালার মধ্যে রয়েছে ১৫ দিনব্যাপী ওয়াজ ও মিলাদ মাহফিল, বাংলাদেশ বেতারের সাথে যৌথ প্রযোজনায় সপ্তাহব্যাপী সেমিনার, ইসলামী ক্যালিগ্রাফি, মহানবী (সা.) এর জীবনীভিত্তিক পোস্টার ও গ্রন্থ প্রদর্শনী, স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় ও সমমানের মাদ্রাসার ছাত্র-ছাত্রী এবং অটিস্টিক ও প্রতিবন্ধী শিক্ষার্থীদের মধ্যে ইসলামী সাংস্কৃতিক প্রতিযোগিতা, জাতীয় দৈনিক পত্রিকায় বিশেষ ক্রোড়পত্র প্রকাশ, ‘পবিত্র ঈদে মিলাদুন্নবী সা. স্মরণিকা’ প্রকাশ, রাসূল (সা.) এর শানে স্বরচিত কবিতা পাঠের মাহফিল এবং ক্বিরআত ও হামদ-না’ত মাহফিল।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ধর্ম সচিব মো. আনিছুর রহমান বলেন, মহানবী (সা.) এর জীবনের বিভিন্ন দিক চর্চার মাধ্যমে নিজেদের জীবনকে সাফল্যমন্ডিত করতে হবে। এছাড়া বেশি করে নবীজীর জীবনীগ্রন্থ পাঠ করারও পরামর্শ দেন তিনি।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন ইসলামিক ফাউন্ডেশনের সচিব কাজী নুরুল ইসলাম।

অনুষ্ঠানে ঈদে মিলাদুন্নবী (সা.) এর গুরুত্ব ও তাৎপর্যের উপর আলোচনা, মিলাদ ও মুনাজাত পরিচালনা করেন বায়তুল মুকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম মাওলানা মুফতী মিজানুর রহমান।

বিডি সংবাদ টোয়েন্টিফোর ডটকম/

Leave A Reply

Your email address will not be published.