পাকিস্তানকে ‘দাস’ বানিয়েছে যুক্তরাষ্ট্র : ইমরান খান

120
পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও পিটিআই চেয়ারম্যান ইমরান খান। ছবি : সংগৃহীত

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন, “কোনো ধরনের হামলা বা আগ্রাসন ছাড়াই পাকিস্তানকে ‘দাস’ বানিয়ে নিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র।’ গতকাল রোববার পাঞ্জাবের ফয়সালাবাদে এক সভায় বক্তৃতাকালে তিনি এ মন্তব্য করেন। এনডিটিভির প্রতিবেদনে সোমবার এমনটি বলা হয়েছে।

ইমরান খান বলেছেন, “পাকিস্তানের জনগণ ‘আমদানি করা সরকার’ কখনোই মেনে নেবে না।”

গত মাসে পার্লামেন্টে আস্থা ভোটে হেরে প্রধানমন্ত্রীত্ব হারান ক্রিকেটার থেকে রাজনীতিতে আসা ৬৯ বছর বয়সী ইমরান খান। এরপর থেকেই তিনি স্বাধীন পররাষ্ট্রনীতি নেওয়ার কারণে যুক্তরাষ্ট্রের ষড়যন্ত্রের শিকার বলে অভিযোগ করে আসছেন।

প্রধানমন্ত্রীত্ব হারানোর পর থেকে পাকিস্তানের বিভিন্ন জায়গায় বড় বড় সমাবেশ করছেন ইমরান খান। এসব সমাবেশে ইমরান খান নতুন পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফকে যুক্তরাষ্ট্রের মদদপুষ্ট হিসেবে আখ্যায়িত করে আসছেন।

ফয়সালাবাদের জনসভায় রোববার ইমরান খান বলেন, ‘আগ্রাসন করা ছাড়াই পাকিস্তানকে দাস বানিয়ে নিয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্র। পাকিস্তানের জনগণ কখনোই আমদানিকৃত সরকারকে মেনে নেবে না।’

নতুন সরকারের পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল ভু্ট্টো জারদারি যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেনের কাছে অর্থভিক্ষা চাইবেন বলে মন্তব্য করেন ইমরান খান। আগামী বুধবার (১৮ মে) নিউইয়র্কে ‘বৈশ্বিক খাদ্য নিরাপত্তা’ বিষয়ক সভা হওয়ার কথা রয়েছে।

এর আগে গত শনিবার এক জনসভায় ইমরান খান বলেন, পাকিস্তানে বা বিদেশে তাঁকে হত্যার ষড়যন্ত্র চলছে।

রাজধানী ইসলামাবাদের উদ্দেশে লং মার্চের ঘোষণা দিয়েছেন পিটিআই চেয়ারম্যান ইমরান খান। ২০ মের পরে পিটিআই লং মার্চের তারিখ জানাবে।

x