পাকিস্তানে সৌদির তেল শোধনাগার স্থাপনের পরিকল্পনা

0 286

আন্তর্জাতিক ডেস্ক: পাকিস্তানে একটি তেল শোধনাগার স্থাপনের পরিকল্পনা করেছে সৌদি আরব। গভীর সমুদ্রবন্দরে ওই শোধানাগার স্থাপনে প্রায় ১০ বিলিয়ন ডলার খরচ হবে। চীনের সহায়তায় ভারত মহাসাগরের কাছে পাকিস্তানের এই বন্দরের উন্নয়নযজ্ঞ কাজ এগিয়ে চলছে।

শনিবার (১২ জানুয়ারি) সেই বন্দরে দাঁড়িয়ে সৌদি আরবের জ্বালানিবিষয়ক মন্ত্রী সাংবাদিকদের এই তথ্য জানিয়েছেন।

পাকিস্তান তাদের আর্থিক দূরাবস্থা ও ঘাটতি মোকাবেলায় বন্ধু রাষ্ট্রগুলোর বিনিয়োগ আকর্ষণ ও অন্যান্য আর্থিক সহায়তা চেয়ে আসছিল। দেশটিতে জ্বালানি তেলের দাম বাড়ায় বাজেট ঘাটতিও দেখা দিয়েছে। পরিস্থিতি সামলাতে সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে একটি চুক্তি করেছে দেশটির প্রধানমন্ত্রী ইমরান খান।

সৌদি পাকিস্তানে ৬ বিলিয়ন ডলারের অপরিশোধিত তেল রফতানির একটি প্যাকেজ প্রস্তাব করেছিল গত বছর। সৌদি আরবের জ্বালানি মন্ত্রী খালিদ আল ফালিহ বলেছেন, তেল শোধনাগার স্থাপন ও চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডরে অংশীদারিত্বের মাধ্যমে পাকিস্তানের অর্থনৈতিক উন্নয়ন স্থিতিশীলতা করতে চায় সৌদি আরব।

আগামী ফেব্রুয়ারিতে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান নতুন এই চুক্তিতে স্বাক্ষর করতে পাকিস্তান সফরে আসবেন বলেও জানান তিনি। সৌদি আরব পাকিস্তানের অন্যান্য প্রকল্পেও বিনিয়োগ করবে বলে জানিয়েছেন খালিদ আল ফালিহ।

সূত্র : রয়টার্স।

Leave A Reply

Your email address will not be published.