পাকিস্তান বিশ্বকাপ জিতবে আশাবাদী ওয়াহাব বিয়াজ

1

এখন পর্যন্ত আইসিসির কোনো ইভেন্টে ভারতকে হারাতে পারেনি পাকিস্তান। বিশ্বকাপ এলে দুই চিরপ্রতিদ্বন্দ্বীর লড়াই নিয়ে আলোচনাটা আরও জোরাল হয়। আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতকে হারাতে পারবে বলে  মন্তব্য করেছেন পাকিস্তানি পেসার ওয়াহাব  বিয়াজ। শুধু তাই নয়, বিশ্বকাপেও সাফল্য পাবে বলে তাঁর বিশ্বাস।

আগামী অক্টোবর-নভেম্বরে সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠেয় টি-টোয়েন্টি বিশ্বকাপের সপ্তম আসরে নিজেদের প্রথম ম্যাচেই মুখোমুখি হচ্ছে ভারত ও পাকিস্তান। নিজেদের সামর্থ্য অনুযায়ী খেলতে পারলে বিশ্বের যেকোনো দলকে পাকিস্তান হারাতে পারবে বলে মনে করেন ওয়াহাব। এমনকি ভারতের বিপক্ষে জেতা সম্ভব বলেও মনে করেন তিনি। পাকিস্তানের শিরোপা জয়ের ভালো সুযোগ আছে বলেও মনে করেন এই আভিজ্ঞ পেসার।

২০১২ সালে সর্বশেষ দ্বিপাক্ষিক সিরিজ খেলেছিল ভারত ও পাকিস্তান। রাজনৈতিক জটিলতার কারণে এরপর আর কোনো দ্বিপাক্ষিক সিরিজ খেলেনি দুই দল। তবে আইসিসির বিভিন্ন ইভেন্ট ও এশিয়া কাপে মুখোমুখি হয়েছে তারা। সেই সুবাদে আবারও আইসিসি টি-টোয়েন্টি টুর্নামেন্টে দেখা হচ্ছে দুই দলের লড়াই।

বিশ্বকাপের মঞ্চে ভারতের বিপক্ষে পাকিস্তানের সাফল্য নেই। ওয়ানডে ও টি-টোয়েন্টি মিলিয়ে বিশ্বকাপে এখন পর্যন্ত ১২টি ম্যাচে মুখোমুখি হয়েছে ভারত ও পাকিস্তান। সাতবার ওয়ানডেতে ও পাঁচবার টি-টোয়েন্টিতে জিতেছে ভারত। সবগুলো ম্যাচই হেরেছে পাকিস্তান।

তবে আগামী বিশ্বকাপে ভারতসহ যেকোনো দলকে হারানোর সামর্থ্য পাকিস্তানের আছে বলে বিশ্বাস করেন রিয়াজ। তিনি বলেন, ‘শিরোপা জয়ের সামর্থ্য পাকিস্তানের আছে। পাকিস্তান যদি নিজেদের সামর্থ্য অনুযায়ী খেলতে পারে তাহলে তারা বিশ্বের যে কোনো দলকে হারাতে পারে। এমনকি ভারতকেও হারাতে পারে তারা। টি-টোয়েন্টি এমন একটি খেলা যেখানে কয়েকটি বল বা একটি ঘটনা ম্যাচের মোড় ঘুরিয়ে দিতে পারে। ভারত-পাকিস্তান ম্যাচেও ভিন্ন কিছু হবে না। পাকিস্তান যদি নিজেদের সেরাটা খেলতে পারে তাহলে ভারতকেও হারাতে পারবে।’

এই অভিজ্ঞ পেসার আরও বলেন, ‘কন্ডিশনের কারণে আমি বিশ্বাস করি পাকিস্তানের টুর্নামেন্ট জয়ের খুবই ভালো সুযোগ রয়েছে। আরব আমিরাতে অনেক বেশি ম্যাচ খেলেছে পাকিস্তান। এটি তাদের টুর্নামেন্ট জয়ের খুব ভালো সুযোগ করে দিয়েছে। তারা কন্ডিশনের সঙ্গে পরিচিত, তারা জানে বল কী করবে। যদি তারা কন্ডিশন  কাজে লাগাতে পারে, তবে শিরোপা না জেতার কোনো কারণ নেই।’

আগামী ১৭ অক্টোবর থেকে শুরু হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। ২৪ অক্টোবর মুখোমুখি হবে ভারত-পাকিস্তান।

x