পাবনার সুজানগর ক্ষেতুপাড়ায় দুধরাজ কে দেখতে মানুষের ভিড়

১৬৯
আটঘরিয়া (পাবনা) প্রতিনিধি: পাবনার সুজানগরে দুধরাজ কে দেখতে প্রতিনিয়ত ভিড় করছে এলাকার সাধারণ মানুষ। দুধরাজ একটি গৃহপালিত পশুর নাম। ছোট বেলায় অনেক দুধ খাওয়ানোর জন্যই মুলত নাম করণ করা হয়েছে দুধরাজ।
 সুজানগর উপজেলার মানিক হাট ইউনিয়নের বিল ক্ষেতুপাড়ার মৃত কাজী আব্বাস আলীর ছেলে সোলেমান কাজী দীর্ঘ দিন ধরে গরু পালন করে আসছে। এবার কুরবানীর ঈদ উপলক্ষে দীর্ঘ সাড়ে তিন বছর ধরে একটি গরু পালন করে আসছে।
গরুটি বড় করে বেশি দামে বিক্রির আশায় ছোট বেলা থেকেই প্রচুর পরিমাণে দুধ খাওয়ানোর জন্যই ভালবেসে নাম রেখেছেন দুধরাজ।লোক মুখে শুনে গিয়েছিলাম দুধরাজ কে দেখতে। গরুটির নামের সাথে মিল পেলাম গায়ের রংয়ের।
 গরুর মালিক সোলেমান কাজীর সাথে আলাপকালে তিনি জানান, দুধরাজ কে শুধু ছোলা, খেসারি,যব, ছাল ও ধানের খড় খাওয়ানো হয়।মোটা তাজা করার জন্য কোন ফিট খাওয়ানো হয় না। তিনি আরো জানান,আমি গরীব মানুষ নিজের সন্তানের মত যতœ করে লালন পালন করছি দুধরাজ কে।
বেশি টাকার আশায় ফিট খাওয়ানো থেকে বিরত আছি। দুধরাজ কে দেখতে মানুষের ভিড় লেগেই থাকে। দেখতে সত্যিই দুধরাজের মত, সাদার মধ্যে হালকা কালো দাগ আছে।
দুধরাজের আনুমানিক ওজন প্রায় ২৭ মণ হবে।দাম ডেকেছেন ১৬ লাখ টাকা। দুধরাজ কে দেখতে অথবা কিনতে চাইলে যোগাযোগ করতে হবে সোলেমান কাজীর সাথে।
 সোলেমান কাজীর ইচ্ছে বাড়ির উপর থেকে বিক্রির,কারণ হিসেবে জানালে হাটে নিয়ে টানাহেঁচড়া করতে কষ্ট হবে দুধরাজের।যদি কোন বিত্তবান মানুষ এসে দেখে শুনে কিনতে চান,ভাল মানের পশু কোরবানি দিতে চায়, তাহলে দুধরাজ সর্বোত্তম হবে।

Comments are closed.