প্রথমবার টি-টোয়েন্টি বিশ্বকাপে যাচ্ছেন ৮ ক্রিকেটার

1
বিশ্বকাপে প্রথম যাচ্ছেন আট ক্রিকেটার। ছবি : সংগৃহীত

কোনো চমক ছাড়াই আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের বিপক্ষে খেলা দল নিয়েই ওমান ও দুবাইতে উড়াল দেবে বাংলাদেশ। বিশ্বকাপ দলে সুযোগ পাওয়া ১৫ ক্রিকেটারের আট জনই প্রথম বার যাচ্ছেন টি-টোয়েন্টি বিশ্বকাপে।

প্রথম বার টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলতে যাওয়া আট ক্রিকেটার হলেন—লিটন দাস, মোহাম্মদ নাঈম শেখ, আফিফ হোসেন, শামীম হোসেন, শেখ মেহেদী হাসান, মোহাম্মদ সাইফউদ্দিন, শরিফুল ইসলাম ও নাসুম আহমেদ। বাকি সাত জনের আগে এই ফরম্যাটে বিশ্বকাপ খেলার অভিজ্ঞতা আছে। অভিজ্ঞরা হলেন—মাহমুদউল্লাহ, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, সৌম্য সরকার, মুস্তাফিজুর রহমান, নুরুল হাসান সোহান ও তাসকিন আহমেদ।

এর মধ্যে সৌম্য সরকার, কাজী নুরুল হাসান সোহান, মোস্তাফিজুর রহমান ও তাসকিন আহমেদ শুধু ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলেছেন।

স্ট্যান্ডবাই হিসেবে বিশ্বকাপ দলে আছেন রুবেল হোসেন ও আমিনুল ইসলাম বিপ্লব। এর মধ্যে রুবেল হোসেনের তিনটি বিশ্বকাপে খেলার অভিজ্ঞতা আছে। আর, আমিনুল ইসলাম যাচ্ছেন প্রথম বার।

আজ বৃহস্পতিবার দুপুরে আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে উপস্থিত হয়ে দল ঘোষণা করেছেন বিসিবির তিন নির্বাচক—মিনহাজুল আবেদীন নান্নু, হাবিবুল বাশার ও আব্দুল রাজ্জাক।

আগামী ১৭ অক্টোবর থেকে ওমান-পর্ব দিয়ে মাঠে গড়াবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। এর জন্য চলতি মাসের ১০ তারিখের মধ্যে স্কোয়াড জমা দেওয়ার সময়সীমা বেঁধে দিয়েছে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা-আইসিসি। সময়সীমা শেষ হওয়ার আগের দিন আজ দল ঘোষণা করল বিসিবি।

বিশ্বকাপের আগে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ নিয়ে ব্যস্ত সময় পার করছে বাংলাদেশ। ধারণা করা হচ্ছিল, এই দুই সিরিজের দলে থাকা ক্রিকেটারেরাই কাটবেন ওমান ও দুবাইয়ের টিকেট। ব্যতিক্রম হয়নি। ঘুরেফিরে এই দুই সিরিজের ক্রিকেটারেরাই আছেন বিশ্বকাপের স্কোয়াডে।

বাংলাদেশের বিশ্বকাপ স্কোয়াড

মাহমুদউল্লাহ (অধিনায়ক), সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, সৌম্য সরকার, লিটন কুমার, নাঈম শেখ, আফিফ হোসেন, কাজী নুরুল হাসান সোহান, শেখ মেহেদী হাসান, শামীম হোসেন পাটোয়ারী, মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, মোহাম্মদ সাইফউদ্দিন, শরিফুল ইসলাম ও নাসুম আহমেদ।

স্ট্যান্ডবাই

আমিনুল ইসলাম বিপ্লব ও রুবেল হোসেন।

x