প্রথম টেস্টে টাইগারদের সম্ভাব্য একাদশ

0 152

স্পোর্টস ডেস্ক: দীর্ঘ ছয় বছর পর আবারও ক্যারিবীয়দের বিপক্ষে ২২ গজের লড়াইয়ে নামছে বাংলাদেশ। লড়াইটা শুরু টেস্ট ক্রিকেট দিয়ে। দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টে বৃহস্পতিবার (২২ নভেম্বর) সকাল সাড়ে ৯টায় চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে মাঠে নামবে দুই দল।

চোট কাটিয়ে দলে ফিরেছেন বাংলাদেশ দলের নিয়মিত টেস্ট অধিনায়ক সাকিব। প্রথম টেস্টে নেতৃত্ব দেবেন তিনি। এর আগে গত জুলাইয়ে ওয়েস্ট ইন্ডিজ সফরেই শেষ টেস্ট খেলেছিলেন সাকিব।

এর আগে গত জুলাইয়ে ওয়েস্ট ইন্ডিজ সফরেই শেষ টেস্ট খেলেছিলেন সাকিব। ওই সফরে দুটি টেস্টেই ক্যারিবিয়ানদের কাছে বিধ্বস্ত হয়েছিল বাংলাদেশ। অ্যান্টিগায় ইনিংস ও ২১৯ রানে হারা ম্যাচের প্রথম ইনিংসে ৪৩ রানে অলআউট হয়েছিল টাইগাররা। যা টেস্টে বাংলাদেশের সর্বনিম্ন স্কোর। রোচ-হোল্ডার-গ্যাব্রিয়েলদের বোলিং তোপে কিংস্টনেও প্রতিরোধ গড়তে ব্যর্থ হয়েছিল সাকিবের দল।

হোম সিরিজে হারের শোধ নেওয়ার সুযোগ বাংলাদেশের সামনে। তবে এই সিরিজে বাংলাদেশের মূল ভরসা স্পিনাররা। ১৪ সদস্যের দলে চারজনই বিশেষজ্ঞ স্পিনার। সাকিবের সঙ্গে তাইজুল, মিরাজ ও তরুণ নাঈম হাসান রয়েছেন। অতীতে দু’দলের ১৪ ম্যাচে দুটি জয় বাংলাদেশের। ২০০৯ সালে ক্যারিবিয়ানে ওই জয় এসেছিল খর্ব শক্তির উইন্ডিজদের বিরুদ্ধে।

হারের শোধ নেওয়ার সুযোগটাকে পুরোপুরি কাজে লাগাতে সেরা একাদশটাই নামাতে চায় বাংলাদেশ। আর সেজন্য চলছে চুলচেরা বিশ্লেষণ। চট্টগ্রাম টেস্টে বাংলাদেশের সেরা একাদশে কারা জায়গা পাচ্ছেন তা সময়ই বলে দেবে। তবুও খেলোয়াড়দের পারফরমেন্স বিচার করলে কিছুটা আঁচ করা যায়।

জানা গেছে, ঢাকা টেস্টে বাজে পারফরমেন্সে জন্য দল থেকে বাদ পড়তে পারেন আরিফুল হক। ওই টেস্টে দুই ইনিংসে মাত্র ৯ রান করেন তিনি। প্রথম ইনিংসে ৪ ও দ্বিতীয় ইনিংসে ৫ রান। তার জায়গায় টেস্টে অভিষেক হয়ে যেতে পারে বাঁহাতি অপেনার সাদমান ইসলামের।

চট্টগ্রামে উইন্ডিজের বিপক্ষে একমাত্র প্রস্তুতি ম্যাচে ৭৩ রানের ইনিংস খেলেন তিনি।

এছাড়াও জাতীয় লিগে ২ সেঞ্চুরি ও ৩ ফিফটিতে ৬৪.৮০ গড়ে ৬৪৮ রান করে হয়েছেন সর্বোচ্চ রান সংগ্রাহক হন সাদমান। ২০১৪ অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপেও সর্বোচ্চ রান সংগ্রাহক ছিলেন ২৩ বছর বয়সী এই বাঁহাতি ব্যাটসম্যান। এছাড়া সিলেট ও ঢাকা টেস্টে ভালো বল করায় উইন্ডিজ সিরিজেও থাকছেন পেসার সৈয়দ খালেদ আহমেদ।

বাংলাদেশ দলের সম্ভাব্য একাদশ: সাকিব আল হাসান (অধিনায়ক), সৌম্য সরকার, মোহাম্মদ মিঠুন, মুমিনুল হক, মুশফিকুর রহিম, সাদমান ইসলাম, মাহমুদউল্লাহ রিয়াদ, মেহেদি হাসান মিরাজ, মুস্তাফিজুর রহমান, তাইজুল ইসলাম, সৈয়দ খালেদ আহমেদ।

বিডি সংবাদ টোয়েন্টিফোর ডটকম/

Leave A Reply

Your email address will not be published.