প্রথম বেসরকারি বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন আগামী ২ জুন

58
স্টাফ রিপোর্টার : উত্তরবঙ্গের অন্যতম শীর্ষ উচ্চশিক্ষার প্রতিষ্ঠান রাজশাহীর প্রথম বেসরকারি বিশ্ববিদ্যালয় বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের প্রথম সমাবর্তন আগামী ২ জুন অনুষ্ঠিত হতে যাচ্ছে। এ উপলক্ষে সোমবার(১৬ মে) বেলা ১১ টার দিকে নগরীর খড়খড়ি এলাকায় বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ক্যাম্পাসে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সেখানে বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. এম. ওসমান গনি তালুকদার সমাবর্তনের বিস্তারিত তুলে ধরে লিখিত বক্তব্য পাঠ করেন।
ড. এম. ওসমান গনি জানান, আগামী ২ জুন বেলা সাড়ে ১০টা হতে খড়খড়ি এলাকায় বিশ্ববিদ্যালয়ের স্থাীয় ক্যাম্পাসে সমাবর্তনের কার্যক্রম শুরু হবে। রাষ্ট্রপতি ও বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের আচার্য অ্যাডভোকেট আব্দুল হামিদের প্রতিনিধি হিসেবে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি সমাবর্তনের সভাপতিত্ব, উদ্বোধন ও গ্র্যাজুয়েটদের ডিগ্রী প্রদান করবেন।
তিনি বলেন, বরেন্দ্র বিশ্ববদ্যালয়ের তিন অনুষদভূক্ত ১০টি বিভাগের প্রায় চার হাজার গ্রাজুয়েট এদিন আনুষ্ঠানিকভাবে ডিগ্রী গ্রহণ করবেন। এছাড়াও বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের অনন্য কৃতিত্বের স্বাক্ষর রাখা দুই জন শিক্ষার্থীকে ‘চ্যান্সেলর গোল্ড মেডেল’ এবং নয় জন শিক্ষার্থীকে ‘ভাইস-চ্যান্সেলর গোল্ড মেডেল’ প্রদান করা হবে।
এছাড়াও সমাবর্তনে বাণিজ্য ও আইন, বিজ্ঞান ও প্রকৌশল, কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদ এবং ব্যবসায় প্রশাসন, আইন, কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল, ইলেকট্রিকাল ও ইলেকট্রনিক প্রকৌশল, ফার্মেসী, পাবলিক হেলথ, ইংরেজী, সমাজবিজ্ঞান, অর্থনীতি ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থীরা ডিগ্রি পাবেন।
উপাচার্য জানান, সমাবর্তনে বক্তা হিসেবে উপস্থিত থাকবেন বিশিষ্ঠ সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও সাবেক সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর।
বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন, আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী। এছাড়াও বাংলাদেশ বিশ্ববিদ্যালয়ের মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান এবং ইউজিসি’র বেসরকারি বিশ্ববিদ্যালয়ের বিভাগের দায়িত্বপ্রাপ্ত সদস্যবৃন্দ উপস্থিত থাকবেন।
তিনি আরও জানান, সমাবর্তনের মূূল আয়োজন শেষে দ্বিতীয় পর্বে একটি বর্ণ্যাঢ্য সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন থাকছে। সংস্কৃতিক অনুষ্ঠানে প্রখ্যাত ব্যান্ড সঙ্গীত দল ‘ওয়ারফেজ’ সঙ্গীত পরিবেশন করবে। এছাড়া জাতীয় চলচিত্র পুরষ্কারপ্রাপ্ত জনপ্রিয় সঙ্গীত শিল্পী সামিনা চৌধুরী ও এই প্রজন্মের জনপ্রিয় শিল্পী ফাতেমা তুয জোহরা ঐশিও সঙ্গীত পরিবেশন করবেন।
সমাবর্তনে অংশগ্রহণ করার জন্য রেজিস্ট্রেশন চলছে। অধিকাংশ শিক্ষার্থী রেজিস্ট্রেশন করেছেন। বাকিদের অংশ নেয়ার সুযোগ করে দিতে রেজিস্ট্রেশনের সময় ১৫ মে থেকে বাড়িয়ে ১৮ মে পর্যন্ত করা হয়েছে।
এক প্রশ্নের জবাবে উপাচার্য এম ওসমান গনি জানান, মহানগরীর মধ্যে খড়খড়ি বাইপাস সংলগ্ন বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের নবনির্মিত স্থায়ী ক্যম্পাসটি মনোরম পরিবেশে আধুনিক ক্যাম্পাস গড়ে তোলার লক্ষ্যে কয়েকশত কোটি টাকা ব্যায়ে ৪৩ বিঘার উপর নির্মিত করা হচ্ছে। যা সম্পন্ন হলে সবার দৃষ্টি নন্দিত হবে।
তিনি বলেন, আধুনিক সকল সুবিধা সম্বলিত এই ক্যাম্পাসটির প্রায় ৮০ ভাগ কাজ সম্পন্ন হয়েছে। এই বছরের শেষের দিকে ক্যাম্পসটির কাজ সম্পন্ন হলে সকল বিভাগের শিক্ষার্থীদের পর্যায়ক্রমে নতুন ক্যাম্পাসে শিক্ষা কার্যক্রম চালু হবে বলে আশা প্রকাশ করেন। বর্তমানে প্রায় চার হাজার ৮১৯ জন শিক্ষার্থী বরেন্দ্র বিশ্বাবিদ্যালয়ে শিক্ষা গ্রহণ করছে।
x