প্রধানমন্ত্রীর পছন্দে বঙ্গবন্ধুর বায়োপিকের নাম ‘মুজিব’

১৮৯
মুজিব’ সিনেমার টিজার পোস্টার ও আজকের আয়োজন। ছবি : এনটিভি অনলাইন

বাংলাদেশ ও ভারত সরকারের যৌথ প্রযোজনায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনীনির্ভর সিনেমার অফিশিয়াল টিজার পোস্টার প্রকাশ হয়েছে আজ। এত দিন সিনেমাটির নাম ‘বঙ্গবন্ধু’ বলে প্রচার হয়ে আসলেও টিজার পোস্টারে নাম লেখা হয়েছে ‘মুজিব’। সঙ্গে ট্যাগ লাইন যুক্ত করা হয়েছে ‘একটি জাতির রূপকার’।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০২তম জন্মবার্ষিকী উপলক্ষে বৃহস্পতিবার (১৭ মার্চ) দুপুর আড়াইটায় বিএফডিসিতে আয়োজন করে এই পোস্টার প্রকাশ হয়। সেই অনুষ্ঠানে সিনেমাটির নাম পরিবর্তনের কারণ জানতে চাওয়া হয়।

বিএফডিসির ব্যবস্থাপনা পরিচালক নুজহাত ইয়াসমিন জানিয়েছেন, কাজ শুরুর জন্য ‘বঙ্গবন্ধু’ নামটি ছিল ওয়ার্কিং টাইটেল। পরে আরেকটি নাম হবে, এই সিদ্ধান্ত ছিল। প্রধানমন্ত্রীর কাছে কয়েকটি নাম প্রস্তাব করা হলে তিনি সবগুলোর মধ্যে ‘মুজিব’ নামটি পছন্দ করেন। এ জন্যই ওয়ার্কিং টাইটেল ‘বঙ্গবন্ধু’ পাল্টে রাখা হয়েছে ‘মুজিব’।

নুজহাত ইয়াসমিন আরও জানিয়েছেন, পোস্ট প্রোডাকশন শেষে চলতি বছরের শেষের দিকে সিনেমাটি মুক্তি দেওয়া হবে।

আয়োজনে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধুর চরিত্রে অভিনয় করা জনপ্রিয় চিত্রনায়ক আরিফিন শুভ। অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হয়েছিলেন সিনেমাটির পরিচালক বলিউডের খ্যাতিমান নির্মাতা শ্যাম বেনেগাল।

‘মুজিব’ সিনেমার টিজার পোস্টার। ছবি : সংগৃহীত

২০২১ সালের জানুয়ারির শেষ দিকে মুম্বাইয়ের দাদা সাহেব ফালকে স্টুডিওতে সিনেমাটির প্রথম ধাপের শুট শুরু হয়; চলে এপ্রিল পর্যন্ত।

‘বঙ্গবন্ধু’ সিনেমায় বঙ্গবন্ধুর চরিত্রে চিত্রনায়ক আরিফিন শুভ, শেখ হাসিনার একটি চরিত্রে চিত্রনায়িকা নুসরাত ফারিয়া ও বঙ্গবন্ধুর স্ত্রী শেখ ফজিলাতুন্নেছার বড়বেলার চরিত্রে অভিনয় করছেন নুসরাত ইমরোজ তিশাসহ শতাধিক অভিনেতা কাজ করছেন সিনেমাটিতে।

সিনেমাটি পরিচালনা করছেন বলিউডের আলোচিত নির্মাতা শ্যাম বেনেগাল। সহযোগী পরিচালক হিসেবে কাজ করছেন দয়াল নিহালানি। চিত্রনাট্য লিখেছেন অতুল তিওয়ারি ও শামা জায়েদি। শিল্প নির্দেশনার দায়িত্বে রয়েছেন নীতিশ রায়। কস্টিউম ডিরেক্টর হিসেবে আছেন শ্যাম বেনেগালের মেয়ে পিয়া বেনেগাল।

Comments are closed.