প্রাকৃতিক উপায়ে যেভাবে ঘর ঠান্ডা রাখবেন

0 109

লাইফস্টাইল ডেস্ক: ঘরে একটু সবুজের ছোঁয়া থাকলে ঘরটি দেখতে ভালো লাগবে এবং অক্সিজেনের প্রবাহ বেড়ে যাবে। এতে ঘর ঠান্ডা ও প্রশান্ত হয়ে  ওঠবে। তাই আসুন জেনে নেই, এই গ্রীষ্মে কিভাবে প্রাকৃতিক উপায়ে ঘর শীতল রাখা যায়।

ঘরে ও বাইরে সবুজের ছোঁয়া: ঘরের ভিতরের তাপ কমিয়ে আনে গাছ। গাছ শুধু তাপমাত্রা কমাতে সাহায্য করে না, ঘরের ভিতরে বাতাস সঞ্চালনেও সহায়তা করে। তাই ঘরের ভিতরে, বারান্দায় অথবা ঘরের বাইরে মূল ফটকে গাছ লাগান।

পোড়ামাটির টব ব্যবহার করুন: ঘরে গাছ লাগানোর জন্য মাটির পাত্র ব্যবহার করবেন। মাটির টবে পানি শোষণক্ষমতা বেশি থাকে, এতে গাছ ভালো জন্মায়। এ ছাড়া প্লাস্টিকের টব ব্যবহার করতে পারেন, হালকা বলে এটিকে সহজে সরানো যায়। তবে প্লাস্টিকের টবের থেকে মাটির পাত্রে গাছ ভালো থাকে।

অন্দর মহলে গাছ: শৌখিন ব্যক্তিরা ঘর সাজানোর জন্য বেছে নিতে পারেন গাছ। শোবার ও বসার ঘরে অথবা খাবার টেবিলের ওপর ছোট গাছ লাগান।

ওয়াশরুমে সবুজের ছোঁয়া: প্রশান্তি বাড়িয়ে দেবে ওয়াশরুমের ঘরের গাছ। এতে শ্বাসপ্রশ্বাসে শীতল ভাব পাবেন। অন্য রকম স্নিগ্ধতা ছড়িয়ে পড়বে ওয়াশরুমে, যদি সেখানে ছোটখাটো গাছ রাখতে পারেন।

রান্নাঘরে: রান্নাঘরে গাছ লাগানো খুব দরকারি। রান্নাঘরে ঠান্ডা ভাব ফুটিয়ে তুলবে গাছ। কেননা, রান্নাঘরটি এমনিতে গরম আবহাওয়া বিরাজ করে তাই সেখানে শীতল ভাব আনার জন্য গাছের জুড়ি নেই।

Leave A Reply

Your email address will not be published.

x