ফিলিস্তিনিদের প্রতি ইসরায়েলের ‘সমান’ মনোভাব চান মার্কিন পররাষ্ট্রমন্ত্রী

0 89
মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন। ছবি : সংগৃহীত

ফিলিস্তিনিদের প্রতি ‘সমান’ মনোভাব পোষণ নিশ্চিত করতে ইসরায়েলের প্রতি আহ্বান জানিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন। যুক্তরাষ্ট্রের নতুন প্রশাসন সতর্কভাবে দ্বি-রাষ্ট্র সমাধান প্রচেষ্টা জোরদার করার প্রেক্ষাপটে গতকাল শুক্রবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী এমন আহ্বান জানালেন। বার্তা সংস্থা এএফপি এ খবর জানিয়েছে।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

মার্কিন পররাষ্ট্র বিভাগের মুখপাত্র নেড প্রাইস জানান, ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী গবি আশকানেজির সঙ্গে টেলিফোনে আলাপকালে অ্যান্টনি ব্লিনকেন ‘ইসরায়েলি ও ফিলিস্তিনিরা স্বাধীনতা, নিরাপত্তা, সমৃদ্ধি ও গণতন্ত্রের দিক থেকে সমান সুযোগ-সুবিধা ভোগ করবে মার্কিন প্রশাসনের এমন বিশ্বাসের ওপর বেশি জোর দেন’।

অ্যান্টনি ব্লিনকেন যুক্তরাষ্ট্র-ইসরায়েল অংশীদারত্বের সব দিক আরও শক্তিশালী করারও প্রতিশ্রুতি দেন। এবং আরও চার আরব দেশের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করতে গত বছর করা ইহুদি এ রাষ্ট্রের চুক্তির প্রতি সমর্থন ব্যক্ত করেন।

 

এদিকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইঙ্গিত দিয়েছেন যে, ইসরায়েলের কট্টর ডানপন্থি নেতা বেনিয়ামিন নেতানিয়াহুকে তাঁর পূর্বসুরি ডোনাল্ড ট্রাম্পের জানানো অবিচল সমর্থন থেকে তিনি দূরে থাকবেন।

 

নতুন মার্কিন প্রশাসন ফিলিস্তিনিদের মানবিক সাহায্য দেওয়া জোরদার করেছে। এবং সাম্প্রতিক দিনগুলোতে নতুন প্রশাসনের পক্ষ থেকে স্পষ্ট করে বলে দেওয়া হয়েছে যে, পশ্চিম তীরে ইসরাইলের নিয়ন্ত্রণ হচ্ছে এক ধরনের ‘দখলদারিত্ব’— এমনটাই যুক্তরাষ্ট্র মনে করে।

 

এর আগে গত বৃহস্পতিবার নেড প্রাইস বলেন, ‘আমরা বিশ্বাস করি একতরফাভাবে বসতি স্থাপন কার্যক্রম চালানো থেকে ইসরায়েলের বিরত থাকা উচিত হবে। কেননা, এ ধরনের কর্মকাণ্ডের কারণে উত্তেজনা বৃদ্ধি পায় এবং তা দ্বি-রাষ্ট্র সমাধান আলোচনাকে এগিয়ে নেওয়ার প্রচেষ্টাকে ব্যাহত করে।’

 

Leave A Reply

Your email address will not be published.

x