ফিলিস্তিন-ইসরায়েল নিয়ে ফের নিরাপত্তা পরিষদের বৈঠক আহ্বান

0 200
ফিলিস্তিন ইসরায়েল নিয়ে শুক্রবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদের তৃতীয় দফায় বৈঠক আহ্বান করেছে নরওয়ে, তিউনিসিয়া ও চীন। ছবি : সংগৃহীত

বিডি সংবাদ টোয়েন্টিফোর: ইসরায়েল ও ফিলিস্তিনের সংঘাত বন্ধে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ভূমিকা রাখার ব্যাপারে যুক্তরাষ্ট্রের নারাজি সত্ত্বেও আগামী শুক্রবার তৃতীয় দফা জরুরি বৈঠকের আহ্বান জানিয়েছে তিউনিসিয়া, নরওয়ে এবং চীন। সংবাদ সংস্থা এএফপির বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

তিন দেশের কূটনীতিকেরা বলেছেন, বৈঠকটিতে সবার অংশগ্রহণের সুযোগ রাখা যেতে পারে। ইসরায়েল ও ফিলিস্তিনিরাও যেন এতে অংশ নিতে পারেন।

 

নিরাপত্তা পরিষদ এরই মধ্যে ইসরায়েলের মিত্র দেশ যুক্তরাষ্ট্রের সঙ্গে দুই দফায় রুদ্ধদ্বার ভিডিও কনফারেন্স বৈঠক করেছে। এতে যুক্তরাষ্ট্রকে সঙ্গে নিয়ে সংঘাত বন্ধের আবেদন জানিয়ে একটি যৌথ ঘোষণার আহ্বান জানানো হলে যুক্তরাষ্ট্র তা নাকচ করে দেয়।

 

মার্কিন যুক্তরাষ্ট্রের ভাষ্য হলো, এমন যৌথ ঘোষণা সংঘাত বন্ধে খুব একটা সহযোগিতা করবে না।

 

এনডিটিভি জানায়, নাম প্রকাশে অনিচ্ছুক একজন কূটনীতিক এএফপিকে বলেছেন, সপ্তাহ খানেক ধরে ফিলিস্তিনিদের চাপে এই তৃতীয় বৈঠকের আহ্বান জানানো হচ্ছে।

একাধিক সূত্র জানায়, যুদ্ধ বন্ধের লক্ষ্যে গত বুধবারের বৈঠকে যৌথ ঘোষণার ব্যাপারে পরিষদের ১৫ সদস্যের মধ্যে ১৪ সদস্য এর পক্ষে সমর্থন দিয়েছে। শুধু যুক্তরাষ্ট্র এই ঘোষণার প্রস্তাবে নারাজ বলে জানা গেছে।

 

ইসরায়েলের ইহুদি দখলদারদের দ্বারা ফিলিস্তিনিদের ভিটেমাটি ছাড়া করার ঘটনাকে কেন্দ্র করে উত্তেজনা বিরাজ করছিল। গত শুক্রবার জেরুজালেমের আল-আকসা মসজিদে বিপুল ফিলিস্তিনি মুসল্লি রমজানের শেষ জুমার নামাজে অংশ নিতে এলে ইসরায়েলি বাহিনী তাদের ওপর চড়াও হয়। গত সোমবার এই সংঘাত আরও বেড়ে যায়।

 

২০১৪ সালের যুদ্ধের পর এবারের ঘটনাকে সবচেয়ে উত্তেজনাকর বলে উল্লেখ করা হচ্ছে। এবার গাজায় ইসরায়েলি বিমান হামলায় ১৬ শিশুসহ ৬৫ জন এবং হামাসের হামলায় ইসরায়েলে এক সৈন্যসহ সাতজন নিহত হয়েছে।

 

Leave A Reply

Your email address will not be published.

x