বঙ্গবন্ধুর হত্যার পরপরই প্রতিবাদের ডাক দেয়া হলো না কেন? প্রশ্ন নানকের

0 46

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যার পরপরই প্রতিবাদের ডাক না দেয়ায় ক্ষোভ প্রকাশ করেছেন ক্ষমতাসীন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য অ্যাডভোকেট জাহাঙ্গীর কবির নানক।

প্রশ্ন রেখে তিনি বলেছেন, ‘সে সময় কেন একটি প্রতিবাদের ডাক দেওয়া হলো না?  সে সময় বঙ্গবন্ধুর পক্ষে লক্ষ লক্ষ মানুষ আন্দোলন-সংগ্রাম করার জন্য প্রস্তুত ছিল। শুধু ছিল না একটি প্রতিবাদের ডাক। সেদিন কোন একটি নেতা  একটি প্রতিবেদন ডাক দিলেই  ঢাকা শহর  অবরোধ হয়ে যেত।’

রবিবার ( ১৬ আগস্ট) ২৩ বঙ্গবন্ধু এভিনিউস্থ  আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয় জাতীয় শোক দিবসের আলোচনায় তিনি এ দাবি জানান।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যার পর আওয়ামী লীগ, ছাত্রলীগ, যুবলীগসহ সকল অঙ্গ সংগঠন শুধু একটি প্রতিবাদের ডাকের অপেক্ষায় ছিল বলেও জানান জাহাঙ্গীর কবির নানক।

নানক বলেন, সে সময় ছাত্র জীবনে অনেক জেল খেটেছি। নির্যাতনের শিকার হয়েছি তবুও আমরা আত্মসমর্পণ না করে ছাত্রলীগকে সংগঠিত করার মাধ্যমে আন্দোলন চালিয়ে গিয়েছি।

জিয়াউর রহমানের মরণোত্তর বিচারের দাবি জানিয়ে তিনি বলেন, ১৫ আগস্টে জাতির পিতা বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যার পেছনে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জিয়াউর রহমান জড়িত ছিল। তাই জিয়াউর রহমানের মরণোত্তর বিচার হতেই হবে, করতেই হবে।

নানক বলেন,  জিয়াউর রহমান পাকিস্তানকে খুশি করতে বঙ্গবন্ধুর  খুনীদেরকে পুরস্কৃত করেছেন। আইন করে খুনীদের বিচারের পথ বন্ধ করে দিয়েছিলেন।  বঙ্গবন্ধুর হত্যাকারীদের বিচার করতে দেয়নি।

Leave A Reply

Your email address will not be published.