বজ্রপাতে ভারতের বিহারে একদিনে ২০ জনের মৃত্যু

68

বজ্রপাতে ভারতের উত্তরাঞ্চলীয় বিহার রাজ্যের আট জেলায় মাত্র ২৪ ঘণ্টায় ২০ জনের মৃত্যু হয়েছে। খবর বিবিসির।

আজ বুধবার ও আগামীকাল বৃহস্পতিবার বিহারের উত্তরের জেলাগুলোয় ভারী বৃষ্টির সঙ্গে আরও বজ্রপাত হতে পারে বলে পূর্বাভাস দিয়েছে রাজ্যের আবহাওয়া দপ্তর।

বজ্রপাত নিয়ে বিহারের দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষের দেওয়া নির্দেশনা মেনে চলার জন্য রাজ্যবাসীকে আহ্বান জানিয়েছেন বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার।

বিবিসি বলছে, ভারতে প্রতিবছর বর্ষাকালে বজ্রপাতের ঘটনায় শত শত মানুষের প্রাণহানি হয়। দেশটিতে বজ্রপাতের ঘটনা সবচেয়ে বেশি ঘটে বিহার রাজ্যে।

ভারতে বজ্রপাতে মৃত্যুর ঘটনা বেশি হওয়ার অন্যতম প্রধান কারণ হিসেবে অন্য দেশের তুলনায় ঘরের বাইরে বহু মানুষ কাজ করার বিষয়টির কথা বলা হয়। এতে বজ্রপাতে প্রাণ হারানোর ঝুঁকি থাকে সবচেয়ে বেশি।

গতকাল মঙ্গলবার মুখ্যমন্ত্রী নীতীশ কুমার ঘোষণা দিয়েছেন, বজ্রপাতে যাঁরা মারা গেছেন, ক্ষতিপূরণ হিসেবে তাঁদের প্রত্যেকের পরিবারকে চার লাখ করে রুপি দেওয়া হবে।

টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে বলা হয়েছে, মুখ্যমন্ত্রী নঅীতীশ কুমার বিষয়টি নিয়ে গত সপ্তাহে রাজ্যের কর্মকর্তাদের নিয়ে একটি বৈঠক করেছেন। বৈঠক থেকে তিনি কর্মকর্তাদের স্কুল, হাসপাতালসহ সব সরকারি ভবনে বজ্রপাত–নিরোধক স্থাপনের বসানোর নির্দেশ দিয়েছেন।

ভারতীয় এই দৈনিকের প্রতিবেদনে আরও বলা হয়েছে, ভৌগোলিক অবস্থানগত কারণে বর্ষা মৌসুমে বিহার রাজ্যে প্রায়ই এমন প্রাণঘাতী বজ্রপাতের ঘটনা ঘটে।

x