বমি বমি ভাব দূর করার উপায়

0 342

স্বাস্থ্য অনলাইন ডেস্ক :  বমি বমি ভাব খুবই অস্বস্তিকর। অনেক কারণেই আমাদের বমি বমি ভাব হয়ে থাকে। অনিয়মিত খাবার, বদ হজম, অতিরিক্ত খাবার খাওয়া, গ্যাস্ট্রিকজনিত কারণ, ভ্রমণের সময় বাস বা গাড়িতে বসে থাকার কারণেও বমি বমি ভাব হতে পারে।

অনেকেই ওষুধ খেয়ে বমি ভাব দূর করার চেষ্টা করে থাকেন। কিন্তু অনেক সময় ওষুধেও কাজ হয় না। তাই এই ক্ষেত্রে আপনি কিছু খাবার খেয়ে আপনার বমি বমি ভাব একেবারেই দূর করতে পারেন। আসুন দেখে নেই কি সেই খাবার-

১. আদা: আদা বমি ভাব দূর করতে খুবই কার্যকরী ভূমিকা রাখে। আদা কুচি করে কেটে মুখে নিয়ে চিবুতে পারেন। এতে করে আপনার বমি ভাবটি দূর হয়ে যাবে। যারা আদার ঝাঁজ সহ্য করতে পারেন না, তারা একটু গরমপানিতে আদা সিদ্ধ রসটি মুখে নিয়ে কুলি করলে মুখ থেকে বমির বিচ্ছিরি গন্ধও দূর হয়ে যাবে।

২. লবঙ্গ :  বমি বমি ভাব দেখলেই এক টুকরো লবঙ্গ মুখে দিয়ে আস্তে আস্তে চিবুতে থাকুন এতে সহজেই আপনার বমি ভাব চলে যাবে।

৩. জিরা: জিরা এমন একটি উপাদান যা আপনার বমি বমি ভাব নিমিষে দূর করে দিবে। কিছু পরিমাণ জিরা গুঁড়ো করে নিন, তারপর সেটি খেয়ে ফেলুন। এক সেকেন্ডে আপনার বমি বমি ভাব দূর হয়ে যাবে।

৪. লেবু : বমিভাব দূর করতে টক জাতীয় খাবারের তুলনা নেই। সেক্ষেত্রে আপনি বমি ভাব দূর করতে লেবুর রস খেতে পারেন। কারণ লেবুর রসে রয়েছে সাইট্রিক এসিড যা বমিভাব দূর করতে বেশ কার্যকরী। কিন্তু গ্যাস্ট্রিকজনিত বমির ভাব হলে লেবু না খাওয়াই ভালো। তাছাড়া বমি ভাব হলে লেবুপাতার গন্ধ উপকারে আসতে পারে। কারণ লেবুর পাতা শুকলে বমি বমি ভাব দূর হয়।

৫. দারুচিনি : হজমের সমস্যার কারণে বমি ভাব হলে সেক্ষেত্রে দারুচিনি মুখে নিয়ে চিবুতে থাকুন। কারণ ভারী খাবারের পর দারুচিনি খেলে হজমে খুব সাহায্য করে।

৬. পুদিনাপাতা : পুদিনাপাতা রস গ্যাস্ট্রিকজনিত বমিভাব দূর করতে বেশি কার্যকরী। তাই গ্যাস্ট্রিকজনিত বমিভাবে পুদিনা পাতা মুখে দিয়ে চিবুতে থাকুন।

ব্রেকিংনিউজ/

Leave A Reply

Your email address will not be published.