বলিউডের নজরে আরিফিন শুভ, নেপথ্যে…

3
জনপ্রিয় চিত্রনায়ক আরিফিন শুভ। ছবি : সংগৃহীত

অভিনয়দক্ষতা জানান দিতে প্রায়ই নিজের ‘আহা রে’ সিনেমা দেখার প্রস্তাব দিয়ে থাকেন ঢাকাই সিনেমার জনপ্রিয় চিত্রনায়ক আরিফিন শুভ। এটি তাঁর অভিনীত কলকাতার প্রথম সিনেমা।

গেল বছরের শেষ থেকে মুম্বাইয়ে অবস্থান করছেন শুভ। ‘বঙ্গবন্ধু’ সিনেমার শেষ ধাপের কাজ শেষ করে দেশে ফিরবেন চলতি মাসের শেষে। তাঁর এই বলিউডযাত্রার পেছনে আছে এই ‘আহা রে’ সিনেমা।

সিনেমাটির পরিচালক রঞ্জন ঘোষ শুনিয়েছেন সেই গল্প। শুভর সঙ্গে দেখা করে সেই ছবি অন্তর্জালে প্রকাশ করে এই পরিচালক লিখেছেন, ‘‘যখন শ্যাম বেনেগালের বঙ্গবন্ধু (শুভ) নিজেই মকরসংক্রান্তিতে ট্রিট দিতে চলে আসেন। আমি বলব এটা আসলে নিয়তি। নইলে ঋতুপর্ণা সেনগুপ্ত (আহা রে’র নায়িকা) কেন আরিফিন শুভকে আমার সাথে পরিচয় করিয়ে দেবেন এবং এক বছর পর শামা জেহরা জাইদি (ভারতের খ্যাতিমান চিত্রনাট্যকার, যিনি ‘বঙ্গবন্ধু’ সিনেমার চিত্রনাট্যে কাজ করেছেন) ও এম এস সেতু মুম্বাইতে ‘আহা রে’ দেখে তারপর তাঁকে মিস্টার বেনেগালের কাছে রেফার করবেন?’’

সেই রেফার থেকে আরিফিন শুভর সঙ্গে ‘বঙ্গবন্ধু’ সিনেমা নিয়ে যোগাযোগ করে বলিউডের খ্যাতিমান নির্মাতা শ্যাম বেনেগালের টিম। কয়েক দফা অডিশন দিয়ে নায়ক সুযোগ পান ঢাকাই সিনেমার ইতিহাসে সবচেয়ে বড় আয়োজনের সিনেমায়।

‘আহা রে’ ২০১৯ কলকাতায় মুক্তি পায়; তারপর ঘুরেছে দেশ-বিদেশের বিভিন্ন উৎসবে। সমালোচকেরা এটিকে ভারতীয় বাংলা চলচ্চিত্রাঙ্গনের এই দশকের সেরা প্রেমবিষয়ক সিনেমা বলে অভিহিত করেছেন। সিনেমাটিতে অভিনয় করেছেন আরিফিন শুভ, ঋতুপর্ণা সেনগুপ্ত, অমৃতা চট্টোপাধ্যায়, পরাণ বন্দ্যোপাধ্যায়, দীপঙ্কর দে-সহ আরও অনেকে।

‘আহা রে’ সিনেমার দৃশ্যে আরিফিন শুভ। ছবি : সংগৃহীত

সম্প্রতি আরিফিন শুভ আলোচনায় আছেন ‘নূর’ সিনেমার চমকানো ফার্স্ট লুক প্রকাশ করে। অন্তর্জালে ভিন্ন এই আরিফিন শুভ প্রশংসায় ভাসছেন।

গত বছরের ৩ ডিসেম্বর আরিফিন শুভ অভিনীত সবচেয়ে আলোচিত সিনেমা ‘মিশন এক্সট্রিম’ মুক্তি পায়। সিনেমাটি এখনও দেশ-বিদেশের সিনেমা হলে চলছে।

x