বহুজাতিক প্রযুক্তি কোম্পানিগুলোকে ১৫ শতাংশ করারোপে একমত জি-৭

0 46

বিশ্বের শীর্ষ অর্থনীতির দেশগুলোর জোট জি-সেভেন-এর অর্থমন্ত্রীদের বৈঠকে অ্যামাজন ও মাইক্রোসফটের মতো বড় বড় বহুজাতিক প্রযুক্তি কোম্পানিগুলোর ওপর কর আরোপ নিয়ে একটি ঐতিহাসিক মতৈক্য হয়েছে। এখন থেকে এসব কোম্পানিকে ন্যূনতম ১৫ শতাংশ করপোরেট কর দিতে হবে। বিবিসির খবরে এ কথা জানানো হয়েছে।

শনিবার যুক্তরাজ্যের রাজধানী লন্ডনে জি-৭ অন্তর্ভুক্ত দেশ যুক্তরাষ্ট্র, কানাডা, যুক্তরাজ্য, ফ্রান্স, জার্মানি, ইতালি, জাপান ও ইউরোপীয় ইউনিয়নের মধ্যকার বৈঠকে ১৫ শতাংশ করারোপের সিদ্ধান্ত হয়।

 

নতুন এই সিদ্ধান্তের ফলে টেক জায়ান্ট ফেসবুক ও গুগলের মতো কোম্পানিগুলোও নতুন এই করের আওতায় আসবে। এই সিদ্ধান্ত কার্যকর হলে সরকারগুলোর হাতে বিলিয়ন বিলিয়ন ডলার আসবে, যা দিয়ে তারা মহামারি মোকাবিলায় ব্যয় সংকুলানের নতুন পথ পাবে। এর ফলে ৫০ থেকে ৮০ হাজার কোটি মার্কিন ডলার আয় হতে পারে বলে বিবিসির খবরে বলা হয়েছে।

 

অন্যান্য দেশও যাতে এই পথ অবলম্বন করে, সে জন্য তাদের ওপর চাপ তৈরির চেষ্টা করা হবে বলে জানিয়েছেন ধনী দেশগুলোর জোটের অংশ নেওয়া অর্থমন্ত্রীরা। আগামী মাসে জি-২০ জোট অন্তর্ভূক্ত দেশগুলোর বৈঠকেই বিষয়টি আলোচনায় উঠবে বলে ধারণা করা হচ্ছে। এই জোটে রাশিয়া, চীন ও ব্রাজিল রয়েছে।

 

বিশ্বজুড়ে ব্যবসায়িক কার্যক্রম চালিয়ে আসা বহুজাতিক কোম্পানিগুলোর ওপর কর আরোপ নিয়ে দীর্ঘদিন ধরে নানামুখী চ্যালেঞ্জের মুখে ছিল দেশগুলো। অবশেষে এ নিয়ে ঐক্যমতে পৌঁছাল বিশ্বের শীর্ষ অর্থনীতির দেশগুলো।

অ্যামাজন, ফেসবুক ও গুগলের পক্ষ থেকে এই সিদ্ধান্তকে স্বাগত জানানো হয়েছে। তবে সবার জন্য সামঞ্জস্যপূর্ণ একটা ব্যবস্থা যেন কার্যকর হয় সে বিষয়ে জোর দিয়েছেন এসব কোম্পানির কর্মকর্তারা।

 

মার্কিন প্রযুক্তি কোম্পানি মাইক্রোসফট আয়ারল্যান্ডে নিবন্ধিত হওয়ায় গত বছর ৩১৫ বিলিয়ন মার্কিন ডলার লাভ করলেও কোনো করপোরেট কর দিতে হয়নি কোম্পানিটির। যুক্তরাজ্যের সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান এ তথ্য জানায়।

 

Leave A Reply

Your email address will not be published.

x