বাঙালি যে কোনো পরিস্থিতি মোকাবিলায় সক্ষম: প্রধানমন্ত্রী

0 54

দেশের মানুষের দুর্যোগ প্রস্তুতি ও প্রতিরোধের সংগ্রাম তুলে ধরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বাংলাদেশের মানুষ অত্যন্ত সাহসী এবং তারা যে কোনা প্রতিকুল পরিস্থিতি মোকাবিলার ক্ষমতা রাখে। প্রতিনিয়ত ঝড়, জলোচ্ছ্বাস ও মহামারির মেকাবিলা করে যাচ্ছে জনগণ। প্রকৃতির সঙ্গে এ ভাবেই আমাদের বাঁচতে হবে।

শুক্রবার (১৬ অক্টোবর) সকালে বিশ্ব খাদ্য দিবস ২০২০ উপলক্ষে হোটেল সোনারগাঁয়ে কৃষিমন্ত্রণালয় আয়োজিত এক আন্তর্জাতিক সেমিনারে তিনি এসব কথা বলেন। গণ ভবন থেকে প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সে ‍যুক্ত হন তিনি।

বর্তমান সরকার জনগণের খাদ্য নিরাপত্তার বিষয়চি গুরুত্ব দিয়ে দেখছে উল্লেখ করে শেখ হাসিনা বলেন, আমাদের খাদ্য নিরাপত্তাটা যাতে নিশ্চিত থাকে, প্রতিটি মানুষ যেন ঘরে খাবার পায় সে বিষয়ে কাজ করছে সরকার। হতদরিদ্র মানুষের মাঝে সরকার বিনামূল্যে খাবার দিয়ে যাচ্ছে। দেশের কোনো মানুষ অভুক্ত থাকবে না। কোনা মানুষ পুষ্টিহীনতায় ভুগবে না।

সরকারের সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতায় মানুষকে সহায়তা দেয়ার কথা উল্লেখ করে তিনি বলেন, যেন খাদ্যের সঙ্গে পুষ্টির নিশ্চয়তা হয়, মানুষ যেন সুস্বাস্থ্যের অধিকারী হয়, সেটিই আমাদের লক্ষ্য।

করোনা ভাইরাস মহামারীর মধ্যে দেশের অর্থনীতিকে গতিশীল রাখতে সরকারের নেয়া বিভিন্ন উদ্যোগের কথা তুলে ধরেন শেখ হাসিনা।

মহামারীর মধ্যে সরকার যে প্রণোদনা দিচ্ছে, তা জিডিপির ৪ শতাংশ উল্লেখ করে কৃষকদের জন্য পাঁচ হাজার কোটি টাকা প্রণোদনা দেয়ার কথা জানান শেখ হাসিনা।

কৃষকদের উৎপাদিত পণ্য বাজারজাত করতে সরকার সহায়তা করছে জানিয়ে কৃষি যান্ত্রিকীকরণে সরকার বিশেষভাবে উৎসাহিত করছে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, সেই ক্ষেত্রে আমরা তিন হাজার ২২০ কোটি টাকা বরাদ্দ রেখেছি এবং খুব অল্প মূল্যে যেন তারা কৃষি যান্ত্রিকীকরণ করতে পারে, বাকি অর্থ সরকারের পক্ষ থেকেই দেয়া হচ্ছে।

কৃষি সহায়তার জন্য সরকার ৯ হাজার ৫০০ কোটি টাকা বিশেষ বরাদ্দ করেছে জানিয়ে তিনি বলেন, সেটি আমরা কৃষি সহায়তা হিসেবে কৃষকদের মাঝে বিতরণ করি, যাতে কৃষক তাদের উৎপাদনে উৎসাহ না হারায়, তারা যেন উৎপাদন করতে পারে।

অনুষ্ঠানে ফুড অ্যান্ড অ্যাগ্রিকালচার অর্গানাইজেশনের নেশনের মহাপরিচালক কু ডংইয়ু ভিডিওবার্তায় বক্তব্য দেন।

Leave A Reply

Your email address will not be published.