বিতর্কিত চিন সাগরে মাথা গলাবে! চিনকে বুঝিয়ে দিল ভারত

0 610

south-china-seaআন্তর্জাতিক ডেস্ক : চিনের হুমকি উড়িয়ে বিতর্কিত দক্ষিণ চিন সাগর নিয়ে মুখ খুলল ভারত-জাপান। কোনও দেশের নাম না করে তারা বলেছে, সমুদ্র সংক্রান্ত রাষ্ট্রপুঞ্জ নির্ধারিত যে আইনি নির্দেশিকা আছে, তা এ ক্ষেত্রে সকলের মেনে চলা উচিত। টোকিওয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও জাপানি প্রধানমন্ত্রী শিনজো আবের বৈঠকের পর যৌথ বিবৃতি প্রকাশিত হয়েছে।

শুধু দক্ষিণ চিন সাগর নয়, বেজিংয়ের চিন্তা আরও বাড়িয়ে তুলেছে এই বিবৃতি। যেখানে ইরানে ভারত যে চাবাহার বন্দর গড়ে তুলছে, তাতে জাপানি সহযোগিতার সম্ভাবনা নিয়েও কথা হয়েছে দুই প্রধানমন্ত্রীর। পাক অধিকৃত বালুচিস্তানে চিনা সহযোগিতায় পাকিস্তান যে গদর বন্দর গড়ে তুলছে, তারই জবাব এই চাবাহার বন্দর। এটি তৈরি হয়ে গেলে পাকিস্তানকে বাদ দিয়েই আফগানিস্তান ও মধ্য এশিয়ার সঙ্গে দিল্লি বাণিজ্যিক সম্পর্ক গড়ে তুলতে পারবে।

যদিও বিতর্কিত দক্ষিণ চিন সাগর নিয়ে প্রথম মুখ খুলল না ভারত। পরপর দু’বছর ভারত ও জাপান তাদের যৌথ বিবৃতিতে দক্ষিণ চিন সাগর নিয়ে উদ্বেগ প্রকাশ করা হয়েছে। চিন ওই সাগরের সিংহভাগ এলাকায় নিজেদের অধিকার কায়েমের যে চেষ্টা চালাচ্ছে, তা খারিজ করে দিয়েছে আন্তর্জাতিক ট্রাইবুন্যাল। সে ব্যাপারে বিবৃতিতে সরাসরি কোনও উল্লেখ না থাকলেও বলা হয়েছে, আন্তর্জাতিক আইন মেনে শান্তিপূর্ণভাবে দক্ষিণ চিন সাগর সংক্রান্ত সমস্যার সমাধান করা হোক। রাষ্ট্রপুঞ্জ এই ব্যাপারে যে আইন করেছে, তাকে সম্মান করুক সব পক্ষ।

প্রধানমন্ত্রী মোদীর গুরুত্বপূর্ণ জাপান সফরে টানা কড়া নজর রাখছে বেজিং। সফর শুরুর আগেই তারা হুমকি দেয়, দক্ষিণ চিন সাগর নিয়ে দিল্লি মাথা ঘামালে ব্যবসা সংক্রান্ত বড়সড় লোকসান হবে তাদের। চাপের কাছে মাথা না নুইয়ে ভারত স্পষ্ট করে দিয়েছে, দক্ষিণ চিন সাগর নিয়ে ভবিষ্যতে আরও উৎসাহ দেখাবে তারা। খবর কলকাতা।

Leave A Reply

Your email address will not be published.