বিপিএল শেষ, তামিমদের চ্যালেঞ্জ আফগানিস্তান সিরিজ

১৫৫
বাংলাদেশ ও আফগানিস্তান আর কদিন বাদে মুখোমুখি হবে। ছবি : সংগৃহীত

পর্দা নেমেছে বাংলাদেশের ঘরোয়া টি-টোয়েন্টির সবচেয়ে বড় আসর বিপিএলের। মাঝখানে কয়েকদিনের বিরতি দিয়ে ক্রিকেটারদের নেমে পড়তে হবে আন্তর্জাতিক সিরিজে। এবার বাংলাদেশের সামনে বড় চ্যালেঞ্জ রশিদ খানের আফগানিস্তান।

আসন্ন সিরিজে তিনটি ওয়ানডে ও দুটি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে দুই দল। ওয়ানডে সিরিজের সবগুলো ম্যাচ হবে চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে। আর দুটি টি-টোয়েন্টি হবে মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে।

আগামী ২৩ ফেব্রুয়ারি থেকে ওয়ানডে সিরিজ শুরু হবে। বাকি দুটি ম্যাচ হবে যথাক্রমে ২৫ ও ২৮ ফেব্রুয়ারি। বেলা ১১টায় শুরু হবে ওয়ানডে ম্যাচগুলো। ওয়ানডে সিরিজটি বিশ্বকাপ সুপার লিগের অংশ।

৩ ও ৫ মার্চ টি-টোয়েন্টি সিরিজের দুটি ম্যাচ। মিরপুর শেরেবাংলায় স্টেডিয়ামে দুটি ম্যাচ শুরু হবে বেলা ৩টায়।

সিরিজটি খেলতে এরই মধ্যে আফগানিস্তান দল ক্রিকেট দল ঢাকায় পৌঁছেছে। তারা সিলেটে অনুশীলন ক্যাম্প করছে। সেখান থেকে তারা সরাসরি চট্টগ্রামে যাবে।

২০১৯ সালে সর্বশেষ বাংলাদেশ সফরে এসেছিল আফগানিস্তান দল। সেই সফরে জিম্বাবুয়েকে নিয়ে বাংলাদেশের সঙ্গে ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজ খেলেছিল তারা। সে সময়  বাংলাদেশের বিপক্ষে এক ম্যাচের টেস্ট সিরিজও খেলেছিল আফগানিস্তান। চট্টগ্রামে হওয়া সেই টেস্টে ২২৪ রানে হেরেছিল বাংলাদেশ।

আর ২০১৬ সালে বাংলাদেশের মাটিতে সর্বশেষ ওয়ানডে সিরিজ খেলেছিল আফগানিস্তান। তিন ম্যাচের সিরিজ ২-১ ব্যবধানে জিতেছিল বাংলাদেশ।

এরই মধ্যে ওয়ানডে সিরিজের দল ঘোষণা করেছে বিসিবি। দলে চমক হিসেবে আছেন ইবাদত হোসেন ও তরুণ ওপেনার মাহমুদুল হাসান জয়। চলমান বিপিএলে ব্যাট হাতে দারুণ খেলেছেন জয়। এর পুরস্কার হিসেবে ওয়ানডে দলে সুযোগ পেয়েছেন তিনি। টেস্ট দলের নিয়মিত মুখ ইবাদতও প্রথমবার সুযোগ ওয়ানডে দলে।

বিপিএল ভালো কেটেছে নাসুম আহমেদের। চট্টগ্রামের হয়ে খেলা এই স্পিনার সব ম্যাচেই মিতব্যয়ী বোলিং করেছেন। এর সুবাদে তিনি আছেন ওয়ানডে স্কোয়াডে।

বিপিএলে ছন্দে থাকা ইয়াসীর আলী রাব্বি আছেন দলে। চোটের কারণে বিপিএলের মাঝপথে ছিটকে যান সিলেটের হয়ে খেলা তারকা পেসার তাসকিন আহমেদ। চোট কাটিয়ে মাঠে ফেরার প্রস্তুতিতে থাকা এই পেসার আফগানদের বিপক্ষে দলে আছেন।

বাংলাদেশ দল : তামিম ইকবাল (অধিনায়ক), লিটন দাস, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ, আফিফ হোসেন, মেহেদী হাসান মিরাজ, মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, ইবাদত হোসেন, নাসুম আহমেদ, ইয়াসির আলী রাব্বি ও মাহমুদুল হাসান জয়।

Comments are closed.