বিমানবন্দরে শনিবার থেকে বিদেশগামীদের করোনা পরীক্ষা : স্বাস্থ্যমন্ত্রী

14
স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক। ফাইল ছবি

বিমানবন্দরে আগামী শনিবার থেকে বিদেশগামী যাত্রীদের করোনা পরীক্ষা করা হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক। আজ বৃহস্পতিবার বিকেলে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বিদেশগামী যাত্রীদের করোনা পরীক্ষার জন্য আরটি পিসিআর ল্যাব স্থাপন কাজ সরেজমিনে পরিদর্শন শেষে গণমাধ্যম কর্মীদের তিনি এসব কথা বলেন।

মন্ত্রী আরও বলেন, ‘হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আরটি পিসিআর ল্যাব বসানোর কাজ অতি দ্রুততম সময়ে করবার জন্য আমি নিজে গত পরশু দিন এসে এখানে জায়গা নির্ধারণ করে দিয়ে গেছি। আশা করছি, আজ সন্ধ্যার মধ্যেই অবকাঠামো নির্মাণকাজ শেষ করা সম্ভব হবে। এরই মধ্যেই বেশ কয়েকটি মেশিনও চলে এসেছে। এ নিয়ে স্বাস্থ্যখাতের সংশ্লিষ্ট সব কর্মকর্তাই অক্লান্ত পরিশ্রম করছেন। সব ঠিক থাকলে আগামী পরশুদিন অর্থাৎ শনিবারের মধ্যেই বিদেশগামী মানুষজন এই পিসিআর ল্যাবগুলি থেকে পরীক্ষা করে নির্বিঘ্নে বিদেশে যেতে পারবেন।’

ল্যাবের সংখ্যা কত এবং দৈনিক কতজন মানুষ এই ল্যাবগুলিতে পরীক্ষা করতে পারবেন- এমন প্রশ্নের উত্তরে স্বাস্থ্যমন্ত্রী জানান, এখানে মোট ছয়টি ল্যাবে ১২টি মেশিন বসানো হবে। এই ল্যাবগুলির মাধ্যমে প্রতিদিন অন্তত সাড়ে তিন হাজার থেকে চার হাজার মানুষ পরীক্ষা করতে পারবেন। এখানে দ্রুততম সময়ে পরীক্ষার জন্য র‍্যাপিড পিসিআর ল্যাব এবং সাধারণ পরীক্ষার জন্য আরটি পিসিআর ল্যাব উভয়ই কাজ করবে।

ব্রিফিংকালে স্বাস্থ্যমন্ত্রীর সঙ্গে বাংলাদেশ প্রাইভেট মেডিকেল কলেজ অ্যাসোসিয়েশনের মহাসচিব ও সংসদ সদস্য আনোয়ার হোসেন খান, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক এ বি এম খুরশিদ আলম, বিমানবন্দরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

x