বিশ্বকাপ জিতলে কত টাকা পাবে কোন দল

14

আর মাত্র কয়েক ঘণ্টার অপেক্ষা। এর পরেই মাঠে গড়াবে টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনাল। দুবাই আন্তর্জাতিক স্টেডিয়ামে  বিশ্বসেরা হওয়ার লড়াইয়ে নামবে তাসমান সাগর পাড়ের দুই দেশ নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়া।

এবারের বিশ্বকাপে যে দলই জিতবে—হবে নতুন ইতিহাস। কারণ টি-টোয়েন্টি বিশ্বকাপে এখনো শিরোপার দেখা পায়নি নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়া। তাই যারা জিতবে তাদের মাথায় প্রথমবার উঠবে এই ফরম্যাটের মুকুট। আর বিশ্বসেরা হলে প্রাইজমানি মিলবে ১৬ লাখ ডলার। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ প্রায় ১৪ কোটি টাকার মতো।

আইসিসি এক বিবৃতিতে জানিয়েছে, টি-টোয়েন্টি বিশ্বকাপজয়ী দলকে পুরস্কার হিসেবে দেওয়া হবে ১৬ লাখ ডলার। আর রানার্সআপ দল পাবে ৮ লাখ মার্কিন ডলার পুরস্কার।

এ ছাড়া টুর্নামেন্টে অংশ নেওয়া সব দলের জন্যও আছে অর্থ পুরস্কার। সব মিলিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য মোট ৫৬ লাখ ডলার বরাদ্দ দিয়েছিল আইসিসি।

সেমিফাইনালে হেরে যাওয়া দুটি দলের প্রত্যেকে পেয়েছে ৪ লাখ মার্কিন ডলার করে। এ ছাড়া ২০১৬ সালের বিশ্বকাপের মতো এবারও সুপার টুয়েলভ পর্বে প্রতি জয়ে বোনাস দিয়েছে আইসিসি। সুপার টুয়েলভের ৩০ ম্যাচের প্রতিটিতে জয়ী দলকে দিয়েছে ৪০ হাজার মার্কিন ডলার করে। সুপার টুয়েলভ থেকে বাদ পড়া দলগুলোর জন্যও ছিল বরাদ্দ। প্রতিটি দলকে ৭০ হাজার মার্কিন ডলার করে দিয়েছে আইসিসি।

একই সঙ্গে প্রথম রাউন্ডের ম্যাচেও ছিল পুরস্কারের ব্যবস্থা। প্রথম পর্বের ম্যাচে জয়ী দলকে দেওয়া হয়েছে ৪০ হাজার ডলার করে। ওই পর্বে ছিল ১২ ম্যাচ। ১২ ম্যাচের ওই প্রতিযোগিতা থেকে বাদ পড়া দলগুলোকে দেওয়া হয় ৪০ হাজার মার্কিন ডলার করে।

পুরো টুর্নামেন্টের সেরা দুটি দলই উঠেছে ফাইনালে। তাই নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়ার লড়াই যে জমজমাট হবে সেই ঝাঁঝ বোঝাই যাচ্ছে। চলমান বিশ্বকাপে দুদলই সুপার টুয়েলভে একটি করে ম্যাচ হেরেছে, জিতেছে চারটিতে।  অস্ট্রেলিয়ার ব্যাটে-বলের দাপট আর কিউইদের বোলিং-ফিল্ডিং চমক। সঙ্গে আছে দুই দলের দুই অভিজ্ঞ অধিনায়ক কেন উইলিয়ামসন ও অ্যারন ফিঞ্চ।

x