বিশ্বে করোনায় আক্রান্ত ২৯ কোটি ছাড়াল

১২৩
বিশ্বে মহামারি করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ২৯ কোটি ছাড়াল। ছবি : রয়টার্স

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে (কোভিড-১৯) সংক্রমণ ও মৃত্যুর গ্রাফ কিছুটা নিম্নমুখী। বিশ্বজুড়ে গত ২৪ ঘণ্টায় এ ভাইরাসে সংক্রমিত হয়েছেন আট লাখ ২৩ হাজার ৬১২ জন। এর আগে ২৪ ঘণ্টায় (২ জানুয়ারি) নতুন করোনা রোগী শনাক্ত হয় ১২ লাখ ৭৬ হাজার ৫৬৯ জন। তারও আগে (১ জানুয়ারি) শনাক্ত হয় ১৬ লাখ ৩২ হাজার ৮২৪ জন।

একইভাবে বিশ্বজুড়ে করোনায় আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় মারা গেছেন দুই হাজার ৯৫২ জন। এর আগে ২৪ ঘণ্টায় (২ জানুয়ারি) চার হাজার ২০০ জন। তার আগে (১ জানুয়ারি) মারা গেছেন পাঁচ হাজার ৬২৭ জন। সেই হিসাবে দেখা যাচ্ছে, বিশ্বজুড়ে নিম্নমুখী অবস্থানে রয়েছে করোনা।

সোমবার (৩ জানুয়ারি) বৈশ্বিক পর্যায়ে করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার আপডেট দেওয়া ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এ তথ্য জানা গেছে।

ওয়ার্ল্ডোমিটারসের সবশেষ তথ্যানুযায়ী, মহামারির শুরু থেকে এ পর্যন্ত ভাইরাসটিতে আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৯ কোটি সাত লাখ ৬১ হাজার ১৫৭ জনে। আর বিশ্বজুড়ে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৫৪ লাখ ৬২ হাজার ২২ জনে। সুস্থ হয়েছেন ২৫ কোটি ৪৫ লাখ চার হাজার ৬৮৪ জন।

আর গত ২৪ ঘণ্টায় শুধু যুক্তরাষ্ট্রে আক্রান্ত হয়েছেন সাড়ে এক লাখ ৮৫ হাজার ১২২ জন। মারা গেছেন ১৬২ জন। আর দেশটি এ পর্যন্ত আক্রান্ত হয়েছেন পাঁচ কোটি ৬১ লাখ ৪২ হাজার ১৭৫ জন। মারা গেছেন আট লাখ ৪৭ হাজার ৪০৮ জন। আক্রান্ত ও মৃত্যুর দিক থেকে শীর্ষ রয়েছে দেশটি।

দৈনিক সংক্রমণের হিসাবে গত ২৪ ঘণ্টায় যুক্তরাষ্ট্রের পরই যুক্তরাজ্যের অবস্থান। দেশটিতে গত ২৪ ঘণ্টায় সংক্রমিত হন এক লাখ ৩৭ হাজার ৫৮৩ জন। গত ২৪ ঘণ্টার তুলনায় দেশটি সংক্রমণের সংখ্যা কমেছে।

আক্রান্তের দিক থেকে তৃতীয় ও মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা ব্রাজিলে ২৪ ঘণ্টায় মারা গেছেন ৩২ জন। নতুন করে ভাইরাসটিতে সংক্রমিত হয়েছেন এক হাজার ৭২১ জন। মহামারি শুরুর পর এ পর্যন্ত দেশটিতে শনাক্ত রোগীর সংখ্যা দুই কোটি ২২ লাখ ৯৩ হাজার ২২৮ জন। তাদের মধ্যে মারা গেছেন ছয় লাখ ১৯ হাজার ১৭১ জন।

আক্রান্তের তালিকায় দ্বিতীয় ও মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে মহামারির শুরু থেকে এ পর্যন্ত আক্রান্ত তিন কোটি ৪৯ লাখ ১৭ হাজার ৫৯০ জন। এদের মধ্যে মারা গেছেন চার লাখ ৮১ হাজার ৭৭০ জন। গত ২৪ ঘণ্টায় দেশটিতে সংক্রমিত হয়েছেন ২৮ হাজার ৪৫৮ জন। দেশটিতে আগের ২৪ ঘণ্টার তুলনায় আক্রান্তের সংখ্যা বেড়েছে।

Comments are closed.