বেলুনে করে দেশ পাড়ি দিল করোনা!

112

দক্ষিণ কোরিয়া থেকে সীমান্ত দিয়ে বেলুনে করে আসা বস্তু স্পর্শ করার কারণেই উত্তর কোরিয়ায় করোনা ছড়িয়েছে বলে দাবি দেশটির।

উত্তর কোরিয়ার সরকারি তদন্তে এ তথ্য বেরিয়ে এসেছে বলে জানিয়েছে দেশটির রাষ্ট্রনিয়ন্ত্রিত সংবাদমাধ্যম।

দেশটির দাবি, গত এপ্রিলে গোড়ায় ইফো-রি পাহাড়ে এসে পড়া অজ্ঞাত কিছু বস্তু খুঁজে পাবার পর ১৮ বছর বয়সী একজন সৈনিক এবং তার পাঁচ বছরের সন্তান করোনায় আক্রান্ত হোন। এরপর থেকে উত্তর কোরিয়ায় করোনা দ্রুত ছড়িয়ে পড়েছে।

বিবিসির তথ্য মতে, উত্তর কোরিয়ার পক্ষ ত্যাগ করে দক্ষিণ কোরিয়ায় চলে যাওয়া ব্যক্তি ও অধিকারকর্মীরা বহু বছর ধরে সীমান্ত দিয়ে বেলুনে করে বিভিন্ন লিফলেট, প্রচারপত্র ও মানবিক সহায়তা পাঠিয়ে আসছে। তবে হঠাৎ করেই উত্তর কোরিয়া বেলুনে করে করোনা ছড়িয়ে পড়ার দাবি করছে। যদিও দক্ষিণ কোরিয়া বলছে, এভাবে সীমান্ত পার হয়ে করোনা চলে যাওয়া ‘একেবারেই অসম্ভব’।

এ দিকে জনগণকে সতর্ক করে উত্তর কোরিয়া জানিয়েছে, বাতাসে কিংবা অন্য কোনো আবহাওয়াজনিত পরিস্থিতিতে সীমান্ত এলাকায় কোনো বহিরাগত বস্তু বা বেলুন এলে তা সতর্কতার সঙ্গে মোকাবিলা করতে হবে।

উত্তর কোরিয়া বিশেষজ্ঞ অধ্যাপক লিম ইউলচুল বলছেন, চীনে করোনার অমিক্রন ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়ার পরও দেশটির সঙ্গে উত্তর কোরিয়ার মালবাহী ট্রেনের চলাচল শুরু হয়। এ অবস্থায় চীন থেকে করোনা এসেছে এটা বলা মানেই চীন-উত্তর কোরিয়া সীমান্তে কঠোর কোয়ারিন্টিন ব্যবস্থা চালু করতে হতো। আর এটা করলে উত্তর কোরিয়া ও চীনের মধ্যে বাণিজ্য বড়ধরনের ক্ষতির মুখে পড়ত। সূত্র : বিবিসি

x