ব্রিটিশ প্রধানমন্ত্রী সুনাককে হোয়াইট হাউসে আমন্ত্রণ বাইডেনের

0 ২৭২
মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন (বামে) ও ব্রিটিস প্রধানমন্ত্রী ঋষি সুনাকের পুরোনো ছবি রয়টার্সের

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাককে হোয়াইট হাউসে আমন্ত্রণ জানিয়েছেন। হোয়াইট হাউসের এক বিবৃতিতে বলা হয়, ক্যালিফোর্নিয়ার সান দিয়াগোতে বাইডেন ও সুনাকের মধ্যে বৈঠকের সময় এ আমন্ত্রণ জানানো হয়। সেখানে তারা অস্ট্রেলিয়ার সঙ্গে একটি পারমাণু চুক্তি স্বাক্ষরে অংশগ্রহণ করেছিলেন। আগামী জুনে হোয়াইট হাউসে এই নিমন্ত্রণ পান সুনাক। এএফপি এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে।

হোয়াইট হাউসের বিবৃতিতে বলা হয়, সেখানে ‘মার্কিন প্রেসিডেন্ট ও ব্রিটিশ প্রধানমন্ত্রী যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রের মধ্যে শক্তিশালী এবং স্থায়ী অর্থনৈতিক সম্পর্ককে আরও গভীর করার গুরুত্ব নিয়ে আলোচনা করেন। বাইডেন এই কথোপকথন চালিয়ে যেতে প্রধানমন্ত্রী সুনাককে জুন মাসে ওয়াশিংটন সফরের আমন্ত্রণ জানিয়েছেন।’

সান দিয়াগোতে থাকাকালীন তারা তিন দেশের সমন্বয়ে গঠিত ‘এইউকেইউএস’ জোটের অংশ হিসেবে তাদের সাবমেরিন প্রযুক্তি বিনিময় করার পরিকল্পনা উন্মোচনে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থনি আলবানিজের সঙ্গে ওই অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।

সুনাকের সঙ্গে বৈঠকের পর বাইডেন সাংবাদিকদের জানান, তার আয়ারল্যান্ড ও উত্তর আয়ারল্যান্ডের ব্রিটিশ প্রদেশে যাওয়ারও পরিকল্পনা রয়েছে। তারা সেখানে আগামী ১০ এপ্রিল গুড ফ্রাইডে শান্তি চুক্তির ২৫তম বার্ষিকী পালনের প্রস্তুতি গ্রহণ করছেন।

Leave A Reply

Your email address will not be published.