ব্রেক্সিট ভোট আজ, নির্ধারিত হবে ব্রিটেনের ভাগ্য

249

আন্তর্জাতিক ডেস্ক: ইউরোপীয় ইউনিয়ন থেকে ব্রিটেনের বেরিয়ে যাওয়া, যা ব্রেক্সিট নামে পরিচিত। সেই প্রশ্নে খসড়া চুক্তির ওপর আজ ব্রিটিশ পার্লামেন্টে ভোট হতে যাচ্ছে। অনেক তর্ক-বিতর্ক আর আলোচনা-সমালোচনার পর আজ নির্ধারিত হচ্ছে ব্রিটেনের পরবর্তী পথচলা। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর প্রকাশ করেছে।

খবরে বলা হয়, গোটা ব্রিটেনে এ নিয়ে টান টান উত্তেজনা বিরাজ করছে। ব্রিটিশ প্রধানমন্ত্রী তেরেসা মের তৈরি করা ব্রেক্সিট চুক্তির ওপর বিরোধী লেবার পার্টি তো ছাড়াও নিজ দল টোরির অনেক এমপির বিরোধিতার মুখে ব্রিটিশ পার্লামেন্টের হাউস অব কমন্সে এ ভোটগ্রহণ হবে।

বিলটি নিয়ে প্রচণ্ড চাপের মুখে থাকা ব্রিটেনের প্রধানমন্ত্রী শেষ মুহূর্তেও ব্রেক্সিটের পক্ষে ভোট দেয়ার আহ্বান জানিয়েছেন। খসড়া এ চুক্তিটি পাস না হলে পার্লামেন্টে অচলাবস্থা তৈরি হবে, যা থেকে জনগণ ক্ষতিগ্রস্ত হবে বলেও এক বক্তব্যে উল্লেখ করেছেন তিনি।

সোমবার (১৪ জানুয়ারি) শেষবারের মতো তেরেসা মে এমপিদের ব্রেক্সিটের পক্ষে ভোট দিতে আহ্বান জানান।

ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) ২৮টি দেশের মানুষ একে অন্যের দেশে যেতে পারেন। একসঙ্গে ব্যবসা-বাণিজ্য করতে পারে। তা ছাড়া এ ইউনিয়নভুক্ত দেশের মানুষ এক দেশ থেকে অন্য দেশে গিয়ে বসবাসও করতে পারে। কিন্তু ব্রেক্সিট কার্যকর হলে এ সুযোগ আর থাকছে না। সূত্র: ব্রেকিংনিউজ/

x