ভারত উপকূলের দিকে এগোচ্ছে ঘূর্ণিঝড় ‘গুলাব’

5

ভারতের উপকূলের দিকে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘গুলাব’। আজ শনিবার দুপুরে আবহাওয়া কার্যালয়ের দেওয়া সবশেষ তথ্যমতে, বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ওডিশা ও অন্ধ্রপ্রদেশ উপকূলের ওপর দিয়ে স্থলভাগ অতিক্রম করতে পারে। এর প্রভাবে পশ্চিমবঙ্গ উপকূলের কিছু অংশে ভারি বৃষ্টি ঝরবে। তবে এটি খুব শক্তিশালী হবে না।

পশ্চিমবঙ্গের আলিপুর আবহাওয়া কার্যালয় জানিয়েছে, বঙ্গোপসাগরে তৈরি হওয়া গভীর নিম্নচাপ গত ১২ ঘণ্টায় ক্রমশ শক্তিশালী হয়ে উঠেছে। বর্তমানে সেটি অতি গভীর নিম্নচাপে পরিণত হয়েছে।

ঘূর্ণিঝড়ের জেরে পশ্চিমবঙ্গে ভারি বৃষ্টি হবে বলে জানিয়েছে আবহাওয়া কার্যালয়।  এদিকে, পূর্ব ও মধ্য বঙ্গোপসাগরে শক্তি বাড়িয়ে ক্রমশ উত্তর ও পশ্চিম দিকে এগোচ্ছে আরেকটি ঘূর্ণাবর্ত। সেটিও ক্রমশ গভীর নিম্নচাপে পরিণত হয়েছে।

আজ বিকেলের পর ঘূর্ণাবর্তটি ওডিশা উপকূলের কাছাকাছি আসবে। এরই সামন্তরালে অপর একটি ঘূর্ণাবর্ত আগামীকাল রোববার উত্তর বঙ্গোপসাগরের দিকে এগিয়ে যাবে। যার ফলে আগামীকাল থেকে পশ্চিমবঙ্গে ভারি থেকে অতি ভারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

এরই মধ্যে পশ্চিমবঙ্গের উপকূলবর্তী জেলা পূর্ব মেদিনীপুর ও দক্ষিণ চব্বিশ পরগনায় সরকারিভাবে সতর্কতা জারি করা হয়েছে। মোতায়েন করা হয়েছে দুর্যোগ মোকাবিলা বাহিনী। আগামী ৪৮ ঘণ্টার জন্য পর্যটক ও জেলেদের সমুদ্রযাত্রা নিষিদ্ধ করা হয়েছে।

পশ্চিমবঙ্গের দীঘা, তাজপুর, মন্দারমিসহ সমুদ্রবর্তী পর্যটন কেন্দ্রগুলিতে সতর্ক নজরদারি করা হচ্ছে।

x