ভারি বৃষ্টি ও বন্যায় ভারত-শ্রীলঙ্কায় ৪১ জনের মৃত্যু

33
শ্রীলঙ্কা ও ভারতের দক্ষিণাঞ্চলে কয়েক দিনের টানা বৃষ্টিতে সৃষ্ট বন্যায় অন্তত ৪১ জনের মৃত্যু হয়েছে। ছবি : রয়টার্স

শ্রীলঙ্কা ও ভারতের দক্ষিণাঞ্চলে কয়েক দিনের টানা বৃষ্টিতে সৃষ্ট বন্যায় অন্তত ৪১ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে দেশ দুটির কর্তৃপক্ষ।

আগামী কয়েক দিনের মধ্যে বৃষ্টির তোড় কমে আসবে বলে আশা করছেন আবহাওয়াবিদরা। বন্যায় আটকাপড়াদের দুর্ভোগ কমাতে জোর প্রচেষ্টাও চলছে।

ভারতের আবহাওয়া বিভাগ আগামী কয়েক দিনেও বৃষ্টি-বন্যায় ক্ষতিগ্রস্ত এলাকাগুলোকে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে এবং কিছু কিছু সড়ক ও নিচু এলাকায় বন্যা দেখা যেতে পারে বলে সতর্ক করেছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

শ্রীলঙ্কার আবহাওয়া বিভাগ জানিয়েছে, নিম্নচাপ সরে যাওয়ায় আজ বৃহস্পতিবার থেকে বৃষ্টি কমবে বলেই ধারণা করা হচ্ছে।

‘খারাপ পরিস্থিতির অবসান হয়েছে, তবে মাঝেমধ্যে বৃষ্টি হতে পারে। আজও এ রকম হঠাৎ হঠাৎ বৃষ্টি হতে পারে, দীর্ঘ বিরতি দিয়ে দিয়ে, তবে বিপদের কিছু নেই,’ বলেছেন আবহাওয়াবিদ প্রদীপ জন।

বৃষ্টি-বন্যা শ্রীলঙ্কায় ২৫ জনের প্রাণ কেড়ে নিয়েছে। এদের বেশির ভাগই পানিতে ডুবে মারা গেছে। এর বাইরে ভূমিধসে পাঁচজন আহত হয়েছে বলে জানিয়েছেন কর্মকর্তারা।

অন্যদিকে, ভারতের তামিল নাড়ুতে ১৬ জনের মৃত্যুর খবর জানিয়েছেন রাজ্যটির দুর্যোগ ব্যবস্থাপনামন্ত্রী কেকেএসএসআর রামচন্দ্রন।

রাজ্যটির রাজধানী চেন্নাইয়ের বেশিরভাগ অংশ এখনও জলমগ্ন; কোমর পানিতে ডুবে থাকা অনেক এলাকা থেকে পানি সরাতে পাম্প ব্যবহার করতে হচ্ছে।

নিচু এলাকাগুলোর কয়েক হাজার মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়েও নেওয়া হয়েছে, বলেছেন কর্মকর্তারা।

তামিল নাড়ুর অনেক স্কুল ও কলেজ এখনও বন্ধ, অনেক রুটে ট্রেন যোগাযোগও শুরু করা যায়নি।

x