ভিটামিন ডি-এর ঘাটতির লক্ষণ

0 132

স্বাস্থ্য ডেস্ক: শরীরের জন্য ভিটামিন ডি খুব গুরুত্বপূর্ণ। ভিটামিন ডি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়, প্রদাহ কমায়, কোষের বৃদ্ধি বাড়ায় এবং নিউরোমাসকুলার কার্যক্রম ভালো রাখে। আসুন স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট টপ টেন হোম রেমেডির প্রতিবেদন থেকে ভিটামিন ডি-এর ঘাটতির কিছু লক্ষণ জেনে নেই।-ব্রেকিংনিউজ/

রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়: ভিটামিন ডি-এর ঘাটতির অন্যতম একটি লক্ষণ হলো, দুর্বলতা বা রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যাওয়া। দেহে ভিটামিন ডি কমে গেলে রোগ খুব সহজেই বাসা বাঁধে।

হাড়ে ব্যথা: হাড় কার্যক্রম ও পেশির কার্যক্রম ভালো রাখার জন্য ভিটামিন ডি জরুরি। এ ভিটামিনের ঘাটতি হলে পেশি ব্যথা, পেশি ক্র্যাম্প ও দীর্ঘমেয়াদে জয়েন্ট পেইনের ঘটনা ঘটে।

অবসন্ন ভাব: অবসন্ন ভাব হওয়াও কিন্তু ভিটামিন ডি-এর ঘাটতির একটি লক্ষণ। কোনো কারণ ছাড়া নিয়মিত অবসন্ন ভাব হলে ভিটামিন-ডি এর ঘাটতি রয়েছে কি না পরীক্ষা করুন।

মেজাজ ওঠা-নামা: ভিটামিন ডি-এর ঘাটতি হলে মেজাজ ওঠা-নামার ঘটনা ঘটে। এ ভিটামিন মস্তিষ্কের সেরোটোনিন হরমোন উৎপাদনে সাহায্য করে। এ হরমোন মেজাজ ওঠা-নামা ও সুখী হওয়ার সঙ্গে জড়িত।

অতিরিক্ত ঘাম: ভিটামিন ডি কমে গেলে অতিরিক্ত ঘামের সমস্যা হয়, বিশেষ করে কপালের দিকে। ভিটামিন ডি শরীরের মিনারেল ও তরলের ভারসাম্যকে নিয়ন্ত্রণ করে। এতে দেহের তাপ নিয়ন্ত্রণ হয়।

 

Leave A Reply

Your email address will not be published.