ভুল কক্ষপথে ভারতের দুই স্যাটেলাইট

44
দুটি স্যাটেলাইট নিয়ে মহাকাশে ওড়ার পর সমস্যায় পড়েছে ভারতের ১২০ টনের একটি রকেট। ছবি : সংগৃহীত

দুটি কৃত্রিম উপগ্রহ (স্যাটেলাইট) নিয়ে আকাশে ওড়ার পর সমস্যায় পড়েছে ভারতের ১২০ টনের একটি রকেট। স্যাটেলাইট দুটি ভুল কক্ষপথে চলে গেছে। টাইমস অব ইন্ডিয়া ও এনডিটিভির প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়।

ভারতের অন্ধ্রপ্রদেশের তিরুপতি জেলায় শ্রীহরিকোটা দ্বীপে অবস্থিত সতীশ ধাওয়ান মহাকাশ কেন্দ্রে থেকে রোববার সকাল ৯টা ১৮ মিনিটে এসএলভি-ডি১ রকেটটি উৎক্ষেপণ করে। এর কয়েক ঘণ্টা পর ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন (আইএসআরও) কর্তৃপক্ষ টুইটে জানায়, রকেট উৎক্ষেপণ ঠিকঠাকই ছিল এবং স্যাটেলাইট দুটিও ঠিকমতোই স্থাপিত হয়। কিন্তু ভুল কক্ষপথে চলে যায়।

এর কিছুক্ষণ পরে আইএসআরও’র চেয়ারম্যান এস সোমনাথ বলেন, রকেটটি থেকে স্যাটেলাইট আলাদা হওয়ার চূড়ান্ত পর্যায়ে গিয়ে কিছু ডাটা হারিয়ে যায়। প্রথম পর্যায়ে কার্যকরভাবে পৃথক হয়, দ্বিতীয় পর্যায়ে কার্যকরভাবে পৃথক হয় এবং তৃতীয় পর্যায়েও কার্যকরভাবেই পৃথক হয়। কিন্তু টার্মিনাল পর্যায়ে গিয়ে কিছু ডাটা হারিয়ে যায়।

রকেটটিতে ‘আর্থ অবজারভেশন স্যাটেলাইট-ইওএস২’ এবং ‘আজাদিস্যাট’ নামের দুটি স্যাটেলাইট ছিল। স্যাটেলাইট দুটি ব্যবহারের উপযোগী নেই বলেও জানায় আইএসআরও।

 ভারতের ৭৫তম স্বাধীনতা দিবস উদ্‌যাপন করতে ৭৫০ জন স্কুলছাত্রী স্যাটেলাইট ‘আজাদিস্যাট’ বানিয়েছিল। রকেট উৎক্ষেপণকালে ছাত্রীদের সবাই শ্রীহরিকোটা দ্বীপে মহাকাশ কেন্দ্রে উপস্থিত ছিল।
x