মঙ্গোলিয়ার উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের কাছে দারুন জনপ্রিয় অনলাইন শিক্ষা

16

মঙ্গোলিয়া (উলানবাটার): উলানবাটারের উচ্চ মাধ্যমিক এবং উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরা অনলাইনে শিক্ষা ব্যবস্থাকে দারুন কার্যকর মনে করেন। কারণ এটিতে সময় বাঁচানোর অনেক সুবিধা রয়েছে। এটি সহপাঠীদের সাথে আলোচনা এবং দেখা করা ছাড়াও যে কোনও সময় এবং স্থানে পাঠগুলি পড়া যায়। এছাড়াও অনলাইন ক্লাসের সময় তাদের গৃহস্থালি কাজ করা, ছোট ভাইবোনদের দেখাশোনা করা এবং তাদের পড়াশোনাতে সহায়তা করার মত যথেষট সময় বের করা যায়।

জি ছিন্নরভ (একজন ছাত্র) বলেন, অনলাইন ক্লাসের সুবিধা হল আপনি যে সাইট থেকে পড়ানো হয় সেখান থেকে যে কোনো সময় কোর্সটি অ্যাক্সেস করতে পারবেন। আপনি যদি ফোকাস করেন তবে আপনি আরও ভাল বুঝতে পারবেন। বুঝতে না পারলে, ক্লাস গ্রুপ তাদের সহপাঠীদের চ্যাটের মাধ্যমে বুঝতে বলে। অসুবিধা হল, পড়া সম্পর্কে শিক্ষককে জিজ্ঞাসা করা কঠিন। বিভিন্ন কারণে বাড়িতে পড়ালেখায় ব্যাঘাত ঘটে। অন্যথায় অনলাইন ক্লাস সুন্দর এবং উপকারী।

খ. মারল (আরেক ছাত্র) বলেন, ১লা সেপ্টেম্বর থেকে অনলাইনে ক্লাস চলছে। যখন আমি অনলাইনে যাই, আমি আমার ভাইবোনদের দেখতে পারি আবার আমার ক্লাসেও উপস্থিত থাকতে পারি। এটি করার সময়, আমি আমার অনলাইন ক্লাসে ক্যামেরা এবং মাইক্রোফোন বন্ধ করি। অনলাইন ক্লাস সাধারণত কার্যকর। আপনি বাসেও এটি ব্যবহার করে দেখতে পারেন এবং এটি সময় বাঁচায়। আমরা একই সময়ে কাজ এবং অ্যাসাইনমেন্ট দুটোই করতে পারি।”

শ. নারাঙ্গারাভ (ছাত্র) বলেন, “অনলাইনে পড়াশোনা করার জন্য স্নাতক শিক্ষার্থীদের জন্য কিছু সুবিধা রয়েছে। স্নাতক শিক্ষার্থীরা যারা সাধারণ ভর্তি পরীক্ষা দিতে চলেছে তারা ক্লাসে অতিরিক্ত চর্চা করার পর পরীক্ষা দেবে। আবার এমন কিছু ঘটনা ঘটেছে যেখানে শিক্ষকরা যোগ দিলেও শিশুরা নতুন পাঠের জন্য প্রস্তুতি নিতে পারেনি। এছাড়াও, অনেক শিশু বিশ্ববিদ্যালয় স্কুলে যোগ দিতে পারছিল না কারণ তাদের শিক্ষকরা তাদের ভালভাবে পড়াননি। গত বছর ফেল করা শিক্ষার্থীদের সংখ্যা আরও বেশি ছিল। ”সংবাদ সূত্র: A24 নিউজ এজেন্সি

x