মহারাষ্ট্রে সরকার গঠন করছে বিজেপি?

২১৬
ভারতীয় জনতা পার্টির (বিজেপি) মিছিল। ছবি : সংগৃহীত

ভারতের মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরের পদত্যাগের একদিন পর আজ বৃহস্পতিবার তাঁর দলের বিদ্রোহী বিধায়করা নিজেদের মধ্যে আলোচনার জন্য গোয়ায় বসছেন। গতকাল রাতেই তাঁরা গোয়ায় পৌঁছেছেন।

একটি সূত্রের বরাতে বৃহস্পতিবার সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, ভারতীয় জনতা পার্টি (বিজেপি) এরই মধ্যে দাবি করেছে, নতুন সরকার গঠনের জন্য তারা ১৭০ জন বিধায়কের সমর্থন পেয়েছেন।

উদ্ধব ঠাকরের দল শিবসেনার বিদ্রোহী অংশের জ্যেষ্ঠ নেতা একনাথ সিন্ধে, যিনি শিবসেনার অধিকাংশ বিধায়ককে নিয়ে উদ্ধব ঠাকরের বিরোধিতা করেন এবং উদ্ধব ঠাকরের মন্ত্রিসভার পতন ঘটান-তিনি গোয়ায় নিজেদের মধ্যে আলোচনার পর রাজ্যপালের সঙ্গে আজ সাক্ষাৎ করবেন।

নতুন মন্ত্রিসভার মন্ত্রীদের তালিকা সম্পর্কে একনাথ সিন্ধে বলেন, ‘মন্ত্রীর পদগুলো নিয়ে এখনো বিজেপির সঙ্গে আলোচনা হয়নি। তবে খুব শিগগিরই হবে। আলোচনার আগে দয়া করে মন্ত্রীদের তালিকা এবং এই সংক্রান্ত গুজবে কান দেবেন না।’

এদিকে, বিজেপি এখন পর্যন্ত নতুন সরকার গঠনের আনুষ্ঠানিক দাবি করেনি। যদিও বিজেপি নেতা গিরিশ মহাজন বলেছেন, ‘আমাদের ১৭০ জনের বেশি বিধায়কের সমর্থন রয়েছে এবং আগামী তিন দিনের মধ্যে নতুন সরকার গঠন করা হতে পারে।’

অন্যদিকে, বিজেপি নেতা দেবেন্দ্র ফড়নবিশকে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী পদের সম্ভাব্য প্রতিদ্বন্দ্বী বিবেচনা করা হচ্ছে। মহারাষ্ট্র বিজেপি নিজেদের টুইটার পেজে মারাঠি ভাষায় দেওয়া ফড়নবিশের বক্তব্যের একটি ভিডিও ক্লিপ পোস্ট করেছে।

ওই পোস্টের ক্যাপশনে মারাঠি ভাষায় লেখা হয়, ‘নতুন মহারাষ্ট্র গঠনে আমি আবার আসবো, জয় মহারাষ্ট্র।’ ধারণা করা হচ্ছে, শিবসেনার একনাথ সিন্ধেকে মহারাষ্ট্রের উপমুখ্যমন্ত্রী করা হবে।

Comments are closed.