মানুষ কত বছরে প্রাপ্তবয়স্ক হয়?

0 322

স্বাস্থ্য ডেস্ক: মানুষ প্রাপ্তবয়স্ক হয় ৩০ বছার বয়সে। যদিও পৃথিবীর বিভিন্ন দেশে ১৮ বছর থেকেই প্রাপ্তবয়স্ক ধরে আইন কানুন নির্ধারণ করা হয়। কিন্তু বিদেশি এক গবেষণায় দেখা গেছে মানুষ প্রাপ্তবয়স্ক হয় ৩০ বছর বয়সে!

ব্রিটিশ গণমাধ্যম বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে জানানো হয়েছে, যুক্তরাজ্যের বর্তমান আইনেও ১৮ বছর বয়সকে প্রাপ্তবয়স্ক বলে ধরা হয়। আর সেখানকার বিজ্ঞানীরা বলছেন, ৩০ বছর না হলে মানুষ ‘প্রাপ্তবয়স্ক’ হতে পারে না।

বিজ্ঞানীরা মস্তিষ্ক ও স্নায়ুতন্ত্র নিয়ে গবেষণা করে জানাচ্ছে, সবাই একই বয়সে প্রাপ্তবয়স্ক হবে এটা সঠিক নয়। কে কোন বয়সে প্রাপ্তবয়স্ক হবে সেটি প্রত্যেকের জন্য আলাদা আলাদা। গবেষণায় আরও দেখা গেছে, ১৮ বছর বয়সে মস্তিষ্কের পরিবর্তন চলমান থাকে। এর ফলে মানুষের আচরণ ও তাদের মানসিক স্বাস্থ্য উন্নত হওয়ার সম্ভাবনা বেশি থাকে।

মানুষের প্রাপ্তবয়স্ক হওয়া নিয়ে যে গবেষণা দলটি কাজ করে তার সমন্বয়ক ও কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক পিটার জোনস বলেন, ‘নাবালক থেকে সাবালকে পরিণত হওয়ার বিষয়ে সত্যিকার অর্থে আমরা যা বলতে চাই, সেটা অনেকের কাছেই হাস্যকর লাগতে পারে। তবে সাবালক বা প্রাপ্তবয়স্কে রূপান্তর হওয়ার বিষয়টি অনেক বেশি সূক্ষ্ম, যা হতে তিন দশকের বেশি সময় প্রয়োজন হয়।’সূত্র: ব্রেকিংনিউজ/

Leave A Reply

Your email address will not be published.

x