মাশরাফীর সমালোচনা কানে তুলছেন না বোলিং কোচ

1
মাশরাফী বিন মুর্ত্তজা ও ওটিস গিবসন। ছবি : সংগৃহীত

শ্রীলঙ্কার বিপক্ষে হারের পর বাংলাদেশ টিম ম্যানেজমেন্টকে কাঠগড়ায় তুললেন জাতীয় দলের সাবেক অধিনায়ক মাশরাফী বিন মোর্ত্তজা। কোচদের ভূমিকা নিয়ে কড়া সমালোচনা করেছেন তিনি।

অবশ্য মাশরাফীর সমালোচনা মোটেও কানে তুলছেন না বোলিং কোচ ওটিস গিবসন। ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচকে সামনে রেখে আজ মঙ্গলবার সংবাদ সম্মেলনে তিনি জানিয়েছেন, এসব নিয়ে ভাবছেন না। মাশরাফী কি বললেন সেটা নিয়ে তাদের কোনো আগ্রহও নেই।

সংবাদ সম্মেলনে ওটিস গিবসন বলেন, ‘এসব ব্যাক্তিগত মতামত। আমরা বাইরের কারো কথা নিয়ে ভাবছি না। এটা নিয়ে আমাদের কোনো আগ্রহ নেই। সোশ্যাল মিডিয়াতে মানুষ কী বলেছে, তা আমরা নিয়ন্ত্রণ করতে পারব না। আমরা শুধু আমাদের দলে এবং আশেপাশে যা বলা হচ্ছে সেটা নিয়ন্ত্রণ করতে পারব। আমরা জানি, বাংলাদেশ দলের কোচিং নিয়ে আমরা কী করছি। বাইরে থেকে কেউ কিছু বললে সেটা নিয়ে লাভ হয় না!’

এর আগে কোচিং স্টাফদের সমালোচনা করে মাশরাফী লিখেছেন, ‘এখন টিম ম্যানেজমেন্ট দেখলে মনে হয় একটা রিহ্যাব সেন্টার। যেখানে সাউথ আফ্রিকার সব চাকরি না পাওয়া কোচগুলো একসঙ্গে আমাদের রিহ্যাব সেন্টারে চাকরি করছে। এদের বাদ দেওয়া আরও বিপদ, কারণ চুক্তির পুরো টাকাটা নিয়ে চলে যাবে। তাহলে দাঁড়াল কি? তারা যতদিন থাকবে আর মন যা চাইবে তাই করবে।

হেড কোচ এক এক করে নিজ দেশের সবাইকে আনছে, এরপর যারা অস্থায়ীভাবে আছে তাদেরও নিজের মতো করে ম্যানেজমেন্ট সাজাবে। তাও মেনে নিলাম কিন্তু রাসেল (হেড কোচ) ম্যানেজমেন্টের জন্য যেভাবে কাজ করে, মূল দলের জন্য তাহলে লুকিয়ে কেন। কেন তামিম, মুশফিক, মাহমুদউল্লাহ ভালো থাকে না।

এটা ঠিক করা তার কাজ না? তারপরও দায় খেলোয়াড়দেরকেই নিতে হয়। এটাই স্বাভাবিক, কারণ মাঠে তারাই খেলে। কিন্তু একটা বিষয় পরিষ্কার যে খেলোয়াড়দেরকে সেরকম পরিবেশ করে দিতে হবে। তাদেরকে বোঝাতে হবে তাদের বিপদে কেউ পাশে না থাকুক অন্তত টিম ম্যানেজমেন্ট থাকবে।’

x