মিয়ানমারে জান্তাবিরোধী বিক্ষোভে গুলিবর্ষণ, নিহত আরও ৫

0 ৪৪৯

মিয়ানমারে জান্তাবিরোধী বিক্ষোভে পুলিশের গুলিতে আরও পাঁচজনের মৃত্যু হয়েছে। আজ শনিবার মিয়ানমারের দ্বিতীয় বৃহত্তম নগরী মান্দালয়ে জান্তাবিরোধী প্রতিবাদ ও গ্রেপ্তার করা ব্যক্তিদের মুক্তির দাবিতে বিক্ষোভকারীরা জড়ো হলে পুলিশের গুলিতে দুজন নিহতসহ বেশ কয়েকজন আহত হয়। এ ছাড়া দেশটির মধ্যাঞ্চলীয় পিয়ায়ি শহরে একজনের মৃত্যু হয় এবং গতকাল শুক্রবার রাতে বৃহত্তম শহর ইয়াঙ্গুনের থারকেটায় পুলিশ স্টেশনের বাইরে গুলিবর্ষণে দুজনের মৃত্যুর ঘটনা ঘটে। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে আজ শনিবার এ খবর জানানো হয়েছে।

 

এর আগে ১৯৮৮ সালে নিরাপত্তা বাহিনীর গুলিতে নিহত রেঙ্গুন ইনস্টিটিউট অব টেকনোলজির ছাত্র ফন মাওয়ের মৃত্যুবার্ষিকী উপলক্ষে ও জান্তাবিরোধী বিক্ষোভে রাস্তায় নামার জন্য সামাজিক যোগাযোগমাধ্যমে প্রচার চালানো হয়। এরপর রাস্তায় নামে বিক্ষোভকারীরা।

মিয়ানমারের সামরিক বাহিনীর নেতৃত্বে গত ১ ফেব্রুয়ারি রক্তপাতহীন অভ্যুত্থানের মাধ্যমে নির্বাচিত সরকারকে উৎখাতের পর থেকে দেশটিতে চলছে জান্তাবিরোধী বিক্ষোভ। সেনা অভ্যুত্থানের অবসান এবং দেশটির নেত্রী অং সান সু চিসহ সামরিক বাহিনীর হাতে আটক রাজনৈতিক নেতাদের মুক্তির দাবিতে দেশটিতে বিক্ষোভ চলছে।

 

চলমান বিক্ষোভের সবচেয়ে রক্তক্ষয়ী দিন ছিল গত ৩ মার্চ। মিয়ানমারের বিভিন্ন নগর ও শহরে সেদিন ৩৮ জন বিক্ষোভকারী নিহত হন।

 

Leave A Reply

Your email address will not be published.