মুক্তিযুদ্ধের ৩৪টি গল্প নিয়ে প্রকাশিত হয়েছে “একাত্তরের গল্প”

৬৪৮
স্টাফ রিপোর্টারঃ- শব্দকথা প্রকাশন থেকে প্রকাশিত হয়েছে মনসুর আহমেদ সম্পাদিত মুক্তিযুদ্ধ ও রাজনৈতিক গল্পের বই “একাত্তরের গল্প”। প্রচ্ছদ এঁকেছেন নির্ঝর নৈঃশব্দ্য।ডিসকাউন্টে বইটি বিভিন্ন লাইব্রেরি ও রকমারি ডটকমে পাওয়া যাচ্ছে মাত্র দুইশত টাকায়।
“একাত্তরের গল্প” মূলত একটি ফিকশন বই। এখানে ৩৪জন লেখকের গল্প রয়েছে। প্রত্যেকটি গল্পই মুক্তিযুদ্ধ ভিত্তিক। শতাধিক গল্প থেকে বাছাই করা গল্প দিয়ে সাজানো হয়েছে বইটি।
মুক্তিযুদ্ধের প্রেক্ষাপট সবকিছু থেকে ভিন্ন ও বৃহত্তর। এমন একটা সর্বাত্মক যুদ্ধের বৈশিষ্ট্য ছোটগল্পে তুলে ধরা কঠিন। এই কঠিন কাজটি করেছেন ‘একাত্তরের গল্প’ গ্রন্থের লেখকগন। বইয়ের প্রত্যেকটি গল্পই অত্যন্ত নান্দনিক ও ভালো লাগার মত। আশা রাখি পাঠকদেরও ভালো লাগবে।
বইয়ের সম্পাদক ও প্রকাশক মনসুর আহমেদ বলেন, “ছায়ার নিচে দাঁড়িয়ে বড় হওয়ার সুযোগ নেই। তাই নিরস্ত্র বাঙালি ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করে একটি স্বাধীন বাংলাদেশের জন্ম দিয়েছে। রচিত হয় অভিন্ন ইতিহাস, ছিনিয়ে আনে লাল-সবুজের বাংলাদেশের অস্তিত্ব। আজ দেখতে দেখতে স্বাধীনতার পঞ্চাশ বছর পূর্তি হয়ে গেল। এই অর্জনের মহানায়ক হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। ঐতিহাসিক রেসকোর্স ময়দানে গর্জে উঠল একটি তর্জনী, স্বাধীনতাকামী বাঙালি পেলো আলোয় বেরিয়ে আসার চূড়ান্ত দিকনির্দেশনা। আর সেদিন থেকেই স্বাধীনতা শব্দটি বাঙালি অস্থিমজ্জায় মিশে যায়। অন্ধকারাচ্ছন্ন জাতি খুঁজে পায় নেতা। বাংলার ইতিহাসের বিস্ময়কর নেতৃত্বের কালজয়ী স্রষ্টা হিসেবে বাঙালির পরম আত্মার আত্মীয় হিসেবে আর্বিভূত হন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। আর এই বিষয়গুলোকে গল্পের মাধ্যমে তুলে ধরেছেন নবীন ও প্রবীণ লেখকগণ। আপনারা জেনে আরও আনন্দিত হবেন যে, এই বই বিক্রয়ের বিশেষ একটি অংশের অর্থ মেধাবৃত্তি প্রদান করা হবে।”

Comments are closed.