মুখস্থ রাখুন সম্পর্ক ভালো রাখার ৫ কৌশল

0 9

লাইফস্টাইল ডেস্ক: ভাঙাগড়ার মধ্য দিয়েই একটা সম্পর্ক পুড়ে পুড়ে খাটি সোনায় পরিণত হয়। তবে সব সম্পর্কের মূলেই হচ্ছে বিশ্বাস, আস্থা আর পারস্পরিক শ্রদ্ধা। কিন্তু অনেক পাকা সম্পর্কও অনেক সময় রং বদলায়। ছোট ঘটনাকে কেন্দ্র করে দেখা দেয় বড়সড় ফাটল। এক সময় আর কোনও সম্পর্কই থাকে না। দুজন দুপথের যাত্রী হয়ে যায়। অতএব আসুন পাঠক জেনে নিই সম্পর্ক ভালো রাখার সহজ ৫টি কৌশল-

১. জীবনে ব্যস্ততা তো থাকবেই। কিন্তু জীবনের জন্যই তো সব ব্যস্ততা। তাই সম্পর্ক ভুলে শুধু কাজে ডুবে থাকলে হবে না। আপনি যতটা সম্ভব সঙ্গীকে সঙ্গ দিন। সঙ্গীর সঙ্গে যতটা সময় কাটাবেন ততই একে অপরের পছন্দ অপছন্দ সম্পর্কে জানবেন। পারস্পরিক বোঝাপড়াটাও দৃঢ় হবে।

২. যতটা সম্ভব ইতিবাচক থাকুন। পজেটিভ বিষয়ে চর্চা করুন। সঙ্গীর প্রতি আপনার ভালবাসা ব্যক্ত করুন, কৃতজ্ঞতা জানান। সঙ্গীকে প্রশংসা করুন। তাতে আরও গভীর হবে সম্পর্ক।

৩. সঙ্গীকে সুযোগ বুঝে কিছু উপহার দিন। কারণ উপহার পেতে সবাই ভালোবাসে। বিশেষ উপলক্ষ কিংবা কারণ ছাড়াও সঙ্গীকে উপহার দিতে পারেন। তাতে সম্পর্কের ভিত আরও পাকাপোক্ত হয়।

৪. স্পর্শ যে কোনও সম্পর্কের জন্যই খুবই গুরুত্বপূর্ণ। স্পর্শ একে অপরের প্রতি অনুভূতি জাগিয়ে তোলে। সম্পর্কের আবেগ, উত্তেজনা বাড়িয়ে দেয়। বিশেষ মানুষের কাছ থেকে বিশেষ স্পর্শ বা ছোঁয়া মস্তিষ্কের হাইপোথ্যালামাসে অক্সিটোসিন হরমোনের ক্ষরণ বাড়িয়ে দেয়। তাই সঙ্গীর হাত ছোঁয়া, হাত ধরা, ভালবেসে জড়িয়ে ধরা, কাঁধে বা বুকে মাথা রাখা সম্পর্কের গভীরতা বহুগুণ বাড়িয়ে দেয়।

৫. মুখের কথায় সব সময় চিড়ে ভিজে না। তাই শুধু কথা নয়, মুখে যা বলছেন, সঙ্গীর জন্য কাজে তা করে দেখান। পরিস্থিতি বা সুযোগ বুঝে সঙ্গীকে এমন কিছু করে দেখান, যাতে তিনি বোঝেন আপনার জীবনে তার জায়গা বা গুরুত্ব কত বেশি!

Leave A Reply

Your email address will not be published.