‘মুজিব’ প্রসঙ্গে প্রধানমন্ত্রী : যতটুকু দেখেছি ভালো লেগেছে

3

বহুল আলোচিত বাংলাদেশ ও ভারত সরকারের যৌথ প্রযোজনায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনীনির্ভর ‘মুজিব’ সিনেমা প্রধানমন্ত্রী শেখ হাসিনা যতটুকু দেখেছেন, তাঁর ভালো লেগেছে।

সদ্যসমাপ্ত ভারত সফর নিয়ে সংবাদ সম্মেলন আয়োজন হয় আজ। বিকেল ৪টায় প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবন থেকে সরাসরি সে আয়োজন দেখানো হয় টেলিভিশনে। সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে তিনি ‘মুজিব’ প্রসঙ্গে এ কথা বলেন।

সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘করোনার কারণে অনেক দিন এটার শুটিং বন্ধ ছিল, করতে পারিনি। আসলে এই সিনেমার মূল শুটিং ঢাকায় করার কথা ছিল, করোনার কারণে সেটা হয়নি। কিছু শুটিং আমাদের ঢাকায় হয়েছে। এখন সেটার এডিটিং চলছে, যেটা হয়ে থাকে। ট্রেইলার দেখার পর কিছু প্রশ্ন এসেছে; এখানে একটা বিষয় বলতে পারি, ট্রেইলারটা যদি গ্রহণযোগ্য না হতো, তাহলে ফ্রান্সের কান ফেস্টিভ্যাল এটা কোনও দিনই গ্রহণ করত না। কাজেই এর কোয়ালিটি নিয়ে আমাদের এখানে অনেকে অনেক কথা বলতে পারে। কিন্তু এ কথা আপনাদের বিবেচনা করতে হবে, কান ফেস্টিভ্যাল কিন্তু যা-তা গ্রহণ করে না…।’

প্রধানমন্ত্রী যুক্ত করেন, ‘আমি যেটা বুঝলাম, আমার যা মনে হয়েছে; আসলে ৭ মার্চে জাতির পিতাকে ওভাবে দেখার পর সেটাকে অভিনয় করে দেখালে এটা নিতে একটু অনেকের কষ্ট হয়। এটা হলো সমস্যাটা; আসলে যখন সিনেমা হবে তখন কাউকে না কাউকে তো অভিনয় করতেই হবে আর সেভাবে করার চেষ্টা করতে হবে। আমি মনে করি যেটুকু করেছে চমৎকার করেছে, আমি যতটুকু দেখেছি। ট্রেইলার কানে যাওয়ার আগে আমাকে দেখানো হয়েছে, আমি দেখেছি; দেখার পর যেখানে যেখানে সংশোধন করার বলে দিয়েছি, সেটাই নিয়েছে। সব থেকে বড় প্রশ্ন, কান ফেস্টিভ্যালে এটা প্রেজেন্টটেবল না হলে দেখাত না। আমাদের ভেতরে (বঙ্গবন্ধু) যিনি আছেন, তাঁকে তো ফিরিয়ে আনতে পারব না বা ওটা ওভাবে নিয়ে আসাও ঠিক না। তার পরও আমি বলব আমাদের যারা অভিনয় করেছে, অত্যন্ত আন্তরিকতার সঙ্গে অভিনয় করেছে। এডিটিং শেষ হলে আমরা একটা ভালো সময় চিন্তা করছি।’

এর আগে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র শ্রী অরিন্দম বাগচি জানিয়েছিলেন, পরিচালক শ্যাম বেনেগাল বাংলাদেশের প্রধানমন্ত্রীর কার্যালয়ে সিনেমাটির চূড়ান্ত সংস্করণ দেখাবেন, তারপর মুক্তির আনুষ্ঠানিক তারিখ ঘোষণা করা হবে।

এর আগে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০২তম জন্মবার্ষিকী উপলক্ষে ‘মুজিব’ সিনেমার অফিশিয়াল টিজার পোস্টার প্রকাশ করা হয়। পোস্টারে ১৯৭১ সালের ৭ মার্চে সোহরাওয়ার্দী উদ্যানে দেওয়া বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণের মুহূর্তটিই তুলে ধরা হয়েছে। জনতার উদ্দেশে বঙ্গবন্ধুর হাত নাড়ার দৃশ্যটিই পোস্টারে রাখা হয়েছে। যদিও দেখানো হয়নি কারও লুক। ট্যাগ লাইনে লেখা, ‘একটি জাতির রূপকার’। কান চলচ্চিত্র উৎসবে মুক্তি পায় সিনেমাটির ট্রেইলার।

‘মুজিব’ সিনেমায় বঙ্গবন্ধুর চরিত্রে জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত চিত্রনায়ক আরিফিন শুভ, শেখ হাসিনার একটি চরিত্রে চিত্রনায়িকা নুসরাত ফারিয়া ও বঙ্গবন্ধুর স্ত্রী শেখ ফজিলাতুন্নেছার বড়বেলার চরিত্রে অভিনয় করছেন নুসরাত ইমরোজ তিশাসহ শতাধিক অভিনেতা কাজ করছেন সিনেমাটিতে।

২০২১ সালের জানুয়ারির শেষ দিকে মুম্বাইয়ের দাদা সাহেব ফালকে স্টুডিওতে সিনেমাটির প্রথম ধাপের শুট শুরু হয়। সিনেমাটিতে সহযোগী পরিচালক হিসেবে কাজ করছেন দয়াল নিহালানি। চিত্রনাট্য লিখেছেন অতুল তিওয়ারি ও শামা জায়েদি। শিল্প নির্দেশনার দায়িত্বে রয়েছেন নীতিশ রায়। কস্টিউম ডিরেক্টর হিসেবে আছেন শ্যাম বেনেগালের মেয়ে পিয়া বেনেগাল।

x