মেছতা দূর করুন ঘরোয়া উপায়েই

0 207

লাইফস্টাইল ডেস্ক: অনেকেই মুখের মেছতার সমস্যায় ভুগেন। বয়সজনিত কারণ ছাড়াও নানা কারণেই মেছতা হতে পারে। মেছতা হলে কত চিকিৎসা ও কত কিছুই না ব্যবহার করে থাকেন। কিন্তু ঘরোয়া উপায়েই আপনি মেছতা দূর করতে পারেন।

১. ত্বকের কালো দাগ দূর করতে লেবু ব্যবহার করতে পারেন। লেবু রসে উচ্চমাত্রার সাইট্রিক এসিড থাকায় লেবু ব্যবহারের ফলে ত্বকের অধিক তেল শোষণ করে ব্যাকটেরিয়া সংক্রমণ থেকে ত্বককে রক্ষা করে। মেছতা ও দাগমুক্ত ত্বকের জন্য তাজা লেবুর রস ত্বকে লাগিয়ে রাখুন ১৫ থেকে ২০ মিনিট। এটি প্রতিদিন অথবা সপ্তাহে একদিন ব্যবহার করুন।

২. এক চা চামচ লেবুর রসের সঙ্গে এক চা চামচ টমেটোর রস মিশিয়ে এটি ত্বকে লাগিয়ে হালকাভাবে ম্যাসাজ করুন এবং ১৫ থেকে ২০ মিনিট পর ধুয়ে ফেলুন। এক মাস এটি করলে ত্বকের মেছতা দূর হবে।

৩. টমেটোর রস ত্বকের কালো দাগ দূর করে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে। তাই টমেটোর পাল্প ত্বকে ম্যাসাজ করে ১০ থেকে ১৫ মিনিট এবং ঠাণ্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এটি প্রতিদিন অথবা সপ্তাহে তিন- চার দিন ব্যবহার করুন।

৪. আলুর রস মেছতার দাগ দূর করতে সাহায্য করে। এটি চোখের চার পাশে জমে থাকা কালো দাগ (ডার্ক সার্কেল) দূর করতে সাহায্য করে।

৫. মুলতানি মাটি ত্বকের মরা কোষ পরিষ্কার করে এবং ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধিতে সাহায্য করে। এটি ত্বকের এক্সট্রা অয়েল শুষে নিয়ে ত্বককে পরিষ্কার ও উজ্জ্বল করে।

বিডি সংবাদ টোয়েন্টিফোর ডটকম/

Leave A Reply

Your email address will not be published.

x