যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের প্রতি চীনের কড়া হুঁশিয়ারি

0 79

নতুন করে বিশ্বকে বিভক্তি বা শীতল যুদ্ধের দিকে ঠেলে না দিতে যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের প্রতি হুঁশিয়ারি উচ্চারণ করেছেন চীনের প্রেসিডেন্ট শি জিন পিং।

গতকাল সোমবার ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের ভার্চুয়াল সম্মেলনে দেয়া ভাষণে এমন হুঁশিয়ারি দিয়ে শি জিন পিং বলেন, ‘হুমকি দেয়া বা ভয় দেখানো বন্ধ করে বিশ্বকে ঐক্যের পথে হাঁটতে হবে। যেকোনও সংঘাত সব দেশের স্বার্থকেই ব্যাহত করবে এবং জনকল্যাণ বাধাগ্রস্ত করবে।’

কাতারভিত্তিক আন্তর্জাতিক সংবাদমাধ্যম আল জাজিরার খবরে বলা হয়েছে, তাইওয়ানের আকাশে যুদ্ধবিমানের মহড়া, ভারতের সীমান্তে সেনা উত্তেজনা, যুক্তরাষ্ট্রে নতুন করে বিনিয়োগ বৃদ্ধি, চীনের জিনজিয়াং প্রদেশে উইঘুর মুসলিমদের গণহত্যার অভিযোগ আর বিরোধপূর্ণ দক্ষিণ ও পূর্ব চীন সাগরে বিদেশি জাহাজ প্রবেশের ঘটনার মাঝেই হুঁশিয়ারির সঙ্গে বিশ্বকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়ে নতুন পরিস্থিতি সৃষ্টি করতে চাইছেন জিন পিং।

চীনা প্রেসিডেন্ট তার ভাষণে বলেছেন, ‘ব্যবসা-বাণিজ্য, বিনিয়োগ ও প্রযুক্তির আদান-প্রদানের বাধা কাটিয়ে বৈষম্যমূলক নিয়মনীতি বাদ দিয়ে আমাদের স্বাধীন বৈশ্বিক অর্থনীতি গড়ে তোলা উচিত।’

২০২০ সালে করোনা মহামারির মধ্যেও ২ দশমিক ৩ শতাংশ প্রবৃদ্ধি অর্জন করেছে চীন। তবে ১৯৭৬ সালের পর এটিই দেশটিতে বার্ষিক সর্বনিম্ন প্রবৃদ্ধি। যদিও বিশ্বের বড় অর্থনীতির দেশগুলোর মধ্যে চীনই একমাত্র প্রবৃদ্ধির ইতিবাচক ধারা অব্যাহত রাখতে সক্ষম হয়েছে।

 

Leave A Reply

Your email address will not be published.