‘রহস্যময়’ করোনা, এখনও বিজ্ঞানীদের অনেক কিছু অজানা!

90

করোনা ছোবল গ্রাস করেছে বিশ্বকে। পৃথিবীতে প্রথম করোনা ভাইরাস শনাক্ত হয় ডিসেম্বরের শেষের দিকে। চীনের উহান থেকে ছড়িয়ে পড়ছে সারা বিশ্বে। আক্রান্ত প্রায় ৩৮ লাখের অধিক। মারা গেছেন ২ লাখ ৬৫ হাজার মানুষ।

দীর্ঘ প্রায় ৪ মাসের অধিক সময় হতে চলল এই ভাইরাসের তাণ্ডব। শতশত গবেষক-বিজ্ঞানীদের চেষ্টায় মরণঘাতি এই ভাইরাসে কোনও ভ্যাকসিনই আবিষ্কার করা সম্ভব হয়নি।

কোথাও জটিল আকার ধারণ করেছে আবার কোথাও মৃদু আকার। এই ভাইরাসের ভিন্ন ভিন্ন আচরণে বিস্মিত বিজ্ঞানীরা। তারা এখনও এই ভাইরাসে অনেক কিছু সম্পর্কে অজানা।

কেন কিছু লোকের মধ্যে মৃদু উপসর্গ হয় এবং অল্প কয়েকদিনের মধ্যেই তারা সেরে ওঠেন, অন্যদিকে আরেকজনকে হয়তো স্বাস্থ্যবান লোক হয়েও সপ্তাহের পর সপ্তাহ ভুগতে হয় – এখনও এর কোন স্পষ্ট জবাব নেই।

কারো উপসর্গ নেই অথচ তিনি করোন আক্রান্ত, আবার অনেকে উপসর্গ থাকা পরেও তিনি এই ভাইরাসের রোগী নন। কোভিড-১৯ সংক্রমণ জনিত অসুস্থতা মাত্র কয়েক মাসের পুরনো – কিন্তু এখনো এটি বিজ্ঞানীদের বিস্মিত করে চলেছে।

বেশির ভাগ ভাগ রোগীই কোভিড-১৯ থেকে কয়েকদিনের মধ্যেই সেরে ওঠেন। জরিপে আভাস পাওয়া যায়, গড়ে দু’সপ্তাহের মধ্যেই তারা ভালো হয়ে যান। কিন্তু কিছু লোক আছেন – যাদের দেহে এই রোগের লক্ষণ দীর্ঘকাল রয়ে যায়।

সূত্র: ব্রেকিংনিউজ

x