রাজশাহীতে অক্ষয় কুমার মৈত্রেয়’র ৯১তম মৃত্যুবার্ষিকী পালিত

0 112

নিজস্ব প্রতিবেদক: রাজশাহীতে আইনজীবী, সমাজকর্মী, খ্যাতনামা ইতিহাসবিদ, নাট্যকার ও প্রত্মত্ববিদ অক্ষয়কুমার মৈত্রয়-এর ৯১তম মৃতুবার্ষিকী পালন করা হয়েছে।  বুধবার (১০ ফেব্রুয়ারি) বিকেল ৪টায় নগরীর শাহ মখদুম ডিগ্রি কলেজ মিলনায়তনে রাজশাহী থিয়েটারের আয়োজনে এক সেমিনারের মাধ্যমে মৃতুবার্ষিকী পালন করা হয়। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন রাজশাহী বিশ^বিদ্যালয়ের উপ-রেজিস্টার মো. সফিকুল ইসলাম।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

শিক্ষাবিদ ড. তসিকুল ইসলাম রাজার সভাপতিত্ব এবং আহসানুল কবির লিটনের সঞ্চালনায় অনুষ্ঠিত এ সেমিনারে অধ্যাপক রুহুল আমীন প্রামানিক, রাজশাহী প্রেসক্লাব সভাপতি সাইদুর রহমান, উপ-রেজিস্টার দিলপি কুমার ঘোষ, ডা. এফএএম জাহিদ, দৈনিক সোনার দেশের সম্পাদক আকবারুল হাসান মিল্লাত, রাজশাহী কলেজের বাংলা বিভাগের শিক্ষক অধ্যাপক সুজিত সরকার, কবিকুঞ্জের সভাপতি আরিফুল হক কুমারসহ আরো অনেকে বক্তব্য রাখেন। বক্তারা অক্ষয়কুমার মৈত্রয়-এর স্মতিকে ধরে রাখার আহবান জানিয়ে তার নামে একটি শিক্ষা প্রতিষ্ঠান নামকরণের দাবি জানান।

 

উল্লেখ্য, রাজশাহীতে জন্ম নেয়া খ্যাতনামা ইতিহাসবিদ, নাট্যকার ও প্রত্মত্ববিদ অক্ষয়কুমার মৈত্রয় বহুমুখী কর্মপ্রতিভা দিয়ে ভারতবর্ষে অমর হয়ে আছেন। বিশ^কবি রবিন্দ্রনাথ ঠাকুর রাজশাহীতে অক্ষয়কুমার মৈত্রয়কে খুটি হিসেবে পেয়েছিলেন। তার ঐতিহাসিক চিত্র পাঠকমহলে ব্যাপক আলোড়ন সৃষ্টি করে। অক্ষয়কুমার মৈত্রয় বাংলাদেশে প্রযুক্তি শিক্ষার অন্যতম উদ্যোক্তা।

 

Leave A Reply

Your email address will not be published.

x