রাজশাহীতে জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি বাতিল করার দাবিতে জাসদের বিক্ষোভ

58
নিজস্ব প্রতিবেদক : জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে জ্বালানি তেলের অস্বাভাবিক মূল্যবৃদ্ধি বাতিল করার দাবিতে বিক্ষোভ মিছিল ও সংক্ষিপ্ত সমাবেশ করেছে জাসদ রাজশাহী মহানগর শাখা।
আজ বুধবার (১০ আগস্ট ) সকাল ১১ টায় গনকপাড়া দলীয় কার্যালয় হতে একটি বিক্ষোভ মিছিল শুরু হয় বিক্ষোভ মিছিলটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে সাহেব বাজার জিরো পয়েন্টে সংক্ষিপ্ত সমাবেশ অনুষ্ঠিত হয়।
জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি বাতিল করার দাবিতে এ কর্মসূচি পালন করেছেন।
কেন্দ্রীয় কমিটির সহ-সম্পাদক ও রাজশাহী মহানগর জাসদের সভাপতি আব্দুল্লাহ আল মাসুদ শিবলীর সভাপতিত্বে,সাধারণ সম্পাদক আমিরুল কবির বাবুর
সঞ্চালনায়,সমাবেশে আরও বক্তব্য রাখেন- জাসদের কেন্দ্রীয় কমিটির তথ্য গবেষণা বিষয়ক সম্পাদক জুলফিকার মান্নান জামি,মহানগর সহ সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোশারফ হোসেন,শাহরিয়ার রহমান সন্দেশ, যুগ্ম সাধারণ সম্পাদক সাইফুল করিম কাজল,কোষাধ্যক্ষ আশরাফুল আলম সিদ্দিক,দপ্তর সম্পাদক গাজী আলমগীর কবির,যুবজোট মহানগরের সভাপতি শরিফুল ইসলাম সুজন,সাধারণ সম্পাদক সুমন চৌধুরী,মহানগর জাসদের সহ -সম্পাদক পাভেল ইসলাম মিমুল,মহানগর সদস্য ফয়সাল রহমান রানা,বাংলাদেশ ছাত্রলীগ (ন-মা) কেন্দ্রীয় সংসদের সভাপতি শাহরিয়ার রহমান হিমেল প্রমূখ।
সভাপতি আব্দুল্লাহ আল মাসুদ শিবলী বলেন,রাষ্ট্রীয় অর্থ সম্পদ লুটপাট-দুর্নীতি-অপচয়-ভোগবিলাসের দায় জনগণের উপর না চাপিয়ে জ্বালানি তেলের অস্বাভাবিক মূল্যবৃদ্ধির সিদ্ধান্ত প্রত্যাহার করার জন্য সরকারের প্রতি আহ্বান জানান।করোনার অভিঘাতের কারণে এবং রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ফলে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের দাম এমনিতেই বেড়ে গেছে। এরই মধ্যে সার-ডিজেল-পেট্রোল-অকটেনের দাম বৃদ্ধি জনগণের কাছে ‘মরার উপর খাড়ার ঘা’এর সামিল।
তিনি আরও বলেন,ওয়াসা কোন পানির দাম বেশি নিতে চায়, আমরা জানতে চাই।ওয়াসার মতো প্রতিষ্ঠানগুলো আসলে দুর্বৃত্ত কাঠামোর মতো হয়ে গেছে। মাঝে মাঝে এরা জনগণের বুকের ওপর চেপে বসতে চায়!পৃথিবীর অনেক দেশে ট্যাপের পানি সরাসরি খাওয়া গেলেও ওয়াসার পানি পানের অযোগ্য। যে পানি খাওয়া যায় না, সেই পানির দাম তারা কোন আইন ও যুক্তির ভিত্তিতে বাড়িয়ে দেয়, তা আমি সুনির্দিষ্টভাবে জানতে চাই।অনেক দেশের পাঁচ তারকা হোটেলে ট্যাপের পানি পান করা যায়। কারণ সেখানে পানি ট্রিটমেন্ট না করে সরবরাহ করা হয় না। অথচ আমাদের শহরে একটি ট্রিটমেন্ট প্ল্যান্ট নেই।জনমতকে উপেক্ষা করে ওয়াসা কর্তৃক পানির তিনগুণ মূল্যবৃদ্ধি প্রত্যাহারের দাবি জানাচ্ছি
সাধারণ সম্পাদক  আমিরুল কবির বাবু বলেন,সার-ডিজেল-পেট্রোল-অকটেনের মূল্য বৃদ্ধির ফলে গণপরিবহণ,পণ্যপরিবহণ, কৃষি সেচসহ সামগ্রিক অর্থনীতি ও উৎপাদনে মারাত্মক নেতিবাচক প্রভাব মোকাবেলা করার মত ক্ষমতা এই মূহুর্তে জনগণের নেই। রাষ্ট্রীয় অর্থ সম্পদ লুটপাট-দুর্নীতি-অপচয়-ভোগবিলাস বন্ধ করে জ্বালানি তেল,সার ও নিত্য পণ্যের দাম মানুষের ক্রয়ক্ষমতার মধ্যে রাখার জন্য সরকারের প্রতি আহ্বান জানান।
“সরকার ও প্রশাসনের উপর সব দায়িত্ব ছেড়ে না দিয়ে দেশের সকল গণতান্ত্রিক ও অসাম্প্রদায়িক রাজনৈতিক এবং সামাজিক শক্তিকে মাঠে শক্তি সমাবেশ করতে হবে।সরকারি দল আওয়ামীগে সাম্প্রদায়িক গোষ্ঠী ও ঘরকাটা ইদুর ঢুকে পড়ে বিভিন্ন ষড়যন্ত্রে ও লুটপাটে ব্যস্থ রয়েছে। এদের বিরুদ্ধে এখনই ব্যবস্থা নেওয়ার জন্য সরকারের প্রতি আহবান জানান।
x