রাজশাহীতে তথ্য প্রযুক্তির মাধ্যমে প্রতিবন্ধী ব্যক্তিদের সক্ষমতা উন্নয়ন শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

২৩১

স্টাফ রিপোর্টার:  ‘তথ্য প্রযুক্তির মাধ্যমে এনডিডিসহ সবধরণের প্রতিবন্ধী ব্যক্তিদের সক্ষমতা উন্নয়নে আইসিটি বিভাগ’ শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়।সোমবার (২৩ মে) সকালে নগরীর একটি হোটেলে এ অনুষ্ঠানের আয়োজন করেন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল রাজশাহী।

বিভাগীয় সমাজসেবা কার্যালয়ের পরিচালক এ কে এম সরোয়ার জাহান সেমিনারে প্রধান অতিথি হিসেবে বক্তৃতা করেন। প্রতিবন্ধীদের সুবর্ণ নাগরিক বা ব্লেইজড চাইল্ড হিসেবে উল্লেখ করে প্রধান অতিথি, তাদেরকে তথ্য প্রযুক্তিতে দক্ষ করে দেশের উন্নয়নের মূল স্রোতধারায় সম্পৃক্ত করতে পারলে এসডিজি অর্জনসহ দেশের সকল উন্নয়ন কর্মকান্ডের সফল বাস্তবায়ন সম্ভব হবে।

তিনি বলেন, তথ্য প্রযুক্তিকে কাজে লাগাতে পারলে দেশের গন্ডি পেরিয়ে সারা বিশ্বে রাজত্ব করা যায়। তিনি উপস্থিত বিশেষ চাহিদা সম্পন্ন যুবকদের উদ্দেশ্যে বলেন, চাকুরির পিছনে না ছুটে প্রযুক্তির জ্ঞান নিয়ে ফ্রি ল্যান্সিং এর মাধ্যমে সাবলম্বী হয়ে প্রচুর অর্থ উপার্জন করা সম্ভব। দেশে বর্তমানে এক কোটি পঞ্চাশ লাখ প্রতিবন্ধী ব্যক্তি রয়েছে উল্লেখ করে তিনি বলেন, এই দেড় কোটি লোকের তিন কোটি হাতকে কাজে লাগাতে পারলে বঙ্গবন্ধুর সোনার বাংলায় রুপান্তর করা সম্ভব হবে ।

সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল, রাজশাহীর আঞ্চলিক পরিচালক সনৎ কুমার সাহা, মূল প্রবন্ধ উপস্থাপন করেন, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল এর পরিচালক (প্রশিক্ষণ ও উন্নয়ন) মোহাম্মদ এনামুল কবির। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী নিউ গভঃ ডিগ্রী কলেজের উপাধ্যক্ষ প্রফেসর ড. মো: অলীউল আলম।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ‘তথ্য প্রযুক্তির মাধ্যমে এনডিডিসহ সবধরণের প্রতিবন্ধী ব্যক্তির ক্ষমতায়ন প্রকল্পের প্রকল্প পরিচালক মোহাম্মদ মনোয়ার উজ জামান।

উল্লেখ্য যে, ২০১১ সাল হতে বিসিসি দেশের মোট ৭টি কেন্দ্রের মাধ্যমে ৫০০০ জন প্রতিবন্ধী ব্যক্তিকে আইসিটি বিষয়ক প্রশিক্ষণ প্রদান করেছে। ২০১৫ সাল হতে জব ফেয়ার এর মাধ্যমে প্রায় ৮০০ জন প্রতিবন্ধীকে কর্মসংস্থানে সহায়তা প্রদান করেছে। Text to speech Ges Speech to text এ মত প্রতিবন্ধী বান্ধব প্রযুক্তি উন্নয়নে প্রতিবন্ধী বান্ধব কনটেন্ট তৈরি করা হয়েছে। এনডিডিসহ সবধরণের প্রতিবন্ধী ব্যক্তিদের ক্ষমতায়ন প্রকল্পের মাধ্যমে এমপোরিয়া, ই-লার্ণিং ও জব পোর্টাল নামে প্লাটফর্ম তৈরি করা হয়েছে।

বিসিসির রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, চট্টগ্রাম, ফরিদপুর ও রংপুর আইসিটি রিসোর্স সেন্টার স্থাপনের মাধ্যমে প্রতিবন্ধী ব্যক্তিদের প্রশিক্ষণসহ সহায়ক তথ্য প্রদানের মত আরও অনেকগুলো ভালো উদ্যোগ বাস্তবায়ন করছে।

রাজশাহীর বিভিন্ন সরকারি দপ্তরের দপ্তর প্রধান, ব্যবসায়ি নেতৃবৃন্দ, এনজিও প্রতিনিধি, গণমাধ্যমকর্মী, প্রতিবন্ধী তরুণ-তরুণী ও তাদের অভিভাবকরা সেমিনারে অংশগ্রহণ করেন।

Comments are closed.