রাজশাহীতে ফল ও সবজির নিরাপদ সংগ্রহত্তোর ব্যবস্থাপনা বিষয়ক কর্মশালা

0 135

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী: রাজশাহীতে ফল ও সবজির ভ্যালু চেইন ভিত্তিক নিরাপদ সংগ্রহত্তোর ব্যবস্থাপনা বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (২৯ জানুয়ারি) বিকেলে রাজশাহী ফল গবেষণা কেন্দ্রে এই কর্মশালা অনুষ্ঠিত হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর রিসার্চ ইন্স সায়েন্স আয়োজিত এই কর্মশালায় ২০ স্থানীয় চাষি ও ব্যবসায়ী অংশ নেন। এই আয়োজনে অর্থায়ন করে এনএডিপি-২, পিআইইউ-বিএআরসি, পিবিআরজি।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

কর্মশালার উদ্বোধনীতে সভাপতিত্ব করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের খাদ্য ও কৃষি গবেষণা বিভাগের প্রধান ও মূখ্য বিজ্ঞানি অধ্যাপক ড. লতিফুল বারি। এতে প্রধান অতিথি ছিলেন- আইপিএইচটিভিস-০১৬ উপপ্রকল্পের পিআই মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা প্রফেসর ড. নজরুল ইসলাম। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন-মাওলানা ভাষানী বিজ্ঞান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. লুৎফুন নেসা বারি।

অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন-রাজশাহী ফল গবেষণা কেন্দ্রের উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. হাসান ওয়াইলিউল্লাহ, বৈজ্ঞানিক কর্মকর্তা ড. জিএমএম বারি ডলার প্রমুখ।

এর আগে সকালে ফল গবেষণা কেন্দ্রে ফল ও সবজির প্যাক হাউস স্থাপন এবং উন্নত সংগ্রহত্তোর ব্যবস্থাপনা বিষয়ক আলাদা প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়। বাংলাদেশ কৃষি গবেষণা ইনিস্টিটিউটের পোষ্ট হারভেস্ট টেকনোলজি শাখা এই কর্মশালা আয়োজন করে।

তাতে প্রধান অতিথি ছিলেন- কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কমলা রঞ্জন দাশ। বিশেষ অতিথি ছিলেন- বিএসআরআই পরিচালক ড. সমজিৎ পাল, ঢাকা বিশ্ববিদ্যালয়ের খাদ্য ও কৃষি গবেষণা বিভাগের প্রধান অধ্যাপক ড. লতিফুল বারি, রাজশাহী ফল গবেষণা কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা ড. আলীম উদ্দিন।

 

Leave A Reply

Your email address will not be published.

x