রাজশাহীতে ভূমি সেবা সপ্তাহ উদ্বোধন ও আলোচনা সভা অনুষ্ঠিত

54

স্টাফ রিপোর্টার:  জনসাধারণের মাঝে ভূমি অধিকার সম্পর্কে সচেতনতা বৃদ্ধি এবং ভূমি ব্যবস্থাপনায় দক্ষতা ও গতিশীলতা আনতে ভূমি মন্ত্রণালয়ের উদ্যোগে দেশব্যাপী শুরু হয়েছে ‘ভূমি সেবা সপ্তাহ ২০২২’। গত বৃহস্পতিবার (১৯ মে) জাতীয় পর্যায়ে এর উদ্বোধন করা হয়। ‘ভূমি সেবা ডিজিটাল, বদলে যাচ্ছে দিনকাল’- এ প্রতিপাদ্য নিয়ে আগামী বুধবার (২৫ মে) পর্যন্ত দেশব্যাপী ভূমি সেবা সপ্তাহ ২০২২ উদযাপন করা হবে।

ভূমি সেবা সপ্তাহ ২০২২ উপলক্ষ্যে রবিবার সকালে রাজশাহী বোয়ালিয়া থানা ভূমি অফিস চত্ত্বরে একটি উদ্বোধনী অনুষ্ঠান ও আলোচনা সভার আয়োজন করা হয়। অনুষ্ঠানে বিভাগীয় কমিশনার জি এস এম জাফরউল্লাহ্ এনডিসি প্রধান অতিথি হিসেবে বক্তৃতা করেন।

অনুষ্ঠানে বিভাগীয় কমিশনার বলেন, সরকার ভূমি ব্যবস্থাপনাকে জনগণের দোরগোড়ায় নিয়ে যেতে বদ্ধপরিকর। এজন্য ইতোমধ্যে নানা কার্যক্রম বাস্তবায়ন করা হয়েছে। তথ্য প্রযুক্তিকে কাজে লাগিয়ে ঘরে বসেই যেন সাধারণ মানুষ নিজের ভূমি সুরক্ষাসহ অন্যান্য কাজগুলো করতে পারে সেজন্য এক ঠিকানায় সকল ভূমি সেবা পেতে তৈরি করা হয়েছে land.gov.bd ভূমি সেবা প্ল্যাটফর্ম।

তিনি বলেন, প্রযুক্তির সঠিক ব্যবহার করে আমরা বহুদূর পাড়ি দিয়েছি। এখন দেশের মানুষের সেবা পাওয়া অনেক সহজ হয়েছে। সবাই ঘরে বসেই বিভিন্ন সেবা নিতে পারছে। আমরা কত দূর এগিয়েছি তা এখন আর গোপনীয় নয়। সারাবিশ্বে এখন উন্নয়নের রোল মডেল আমরা।

বিভাগীয় কমিশনার বলেন, বিভিন্ন সেবা দেওয়ার জন্য দেশে ৪৫টি অ্যাপ তৈরি করা হয়েছে, যে কেউ খুব সহজে অ্যাপগুলো ব্যবহার করতে পারবে। এখন ভূমি সেবা নেওয়ার জন্য সারাদিন বসে থাকতে হবে না। মাত্র একটা ক্লিকই যথেষ্ট। এখন ডাক বিভাগের মাধ্যমেও ভূমি সেবা নেয়া যায়। এসব প্রযুক্তি ব্যবহারের ফলে ভূমিসংক্রান্ত মামলা-মোকদ্দমাসহ নানা জটিলতা কমে আসবে।

জি এস এম জাফরউল্লাহ্ বলেন, ১০-১২ বছর আগেও ভূমি-খাতে ব্যাপক দুর্নীতি হত, কিন্তু এখন আর হয় না; বর্তমান সরকার এখাতের দুর্নীতি শক্ত হাতে দমন করেছে। এ সময় তিনি ভূমিসংক্রান্ত সেবা পেতে ১৬১২২ নম্বরে কল অথবা land.gov.bd ভিজিট করার পরামর্শ দেন।

জেলা প্রশাসক আব্দুল জলিলের সভাপতিত্বে অনুষ্ঠানে অতিরিক্ত বিভাগীয় কমিশনার আবু তাহের মো. মাসুদ রানা, অতিরিক্ত জেলা প্রশাসক মুহাম্মদ শরিফুল হক, জোনাল সেটেলমেন্ট অফিসার ড. সিতারা বেগম বক্তব্য রাখেন।

অনুষ্ঠান শেষে বিভাগীয় কমিশনার অন্যান্য অতিথিদের সঙ্গে নিয়ে বেলুন ও ফেস্টুন উড়িয়ে রাজশাহীতে ভূমি সেবা সপ্তাহ ২০২২ শুভ সূচনা করেন।

x