রাজশাহীতে যথাযথ মর্যাদায় বিশ্ব ভোক্তা-অধিকার দিবস পালিত হয়েছে

0 ৩৯৭

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী: জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের রাজশাহী বিভাগীয় কার্যালয়ের আয়োজনে যথাযথ মর্যাদায় পালিত হয়েছে বিশ্ব ভোক্তা-অধিকার দিবস। এবারের প্রতিপাদ্য হচ্ছে ‘‘মুজিববর্ষে শপথ করি-প্লাস্টিক দূষণ রোধ করি’’। বিশ্ব ভোক্তা-অধিকার দিবস উপলক্ষে সোমবার (১৫ মার্চ) সকাল ৯ টার সময় ভোক্তা-অধিকার সম্বলিত জারি গান প্রচারের মাধ্যমে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে আয়োজিত ট্রাক শো-এর শুভ উদ্বোধন করেন রাজশাহী বিভাগের মান্যবর বিভাগীয় কমিশনার ড. মোঃ হুমায়ুন কবীর।

 

এবং সকাল ১০ টার সময় জেলা প্রশাসক রাজশাহী এঁর সম্মেলন কক্ষে দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

 

আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব এ, এন, এম, মঈনুল ইসলাম, অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন ও আইসিটি), রাজশাহী বিভাগ, রাজশাহী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব জয়দেব ভদ্র, অতিরিক্ত ডিআইজি, রাজশাহী রেঞ্জ, রাজশাহী; জনাব মোঃ আরেফিন জুয়েল, উপপুলিশ কমিশনার (ডিবি), আর এম পি, রাজশাহী; জনাব কাজী গিয়াস, সভাপতি, কনজুমারস এসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব), রাজশাহী; জনাব মাসুদুর রহমান রিংকু, সিনিয়র সহ সভাপতি, রাজশাহী চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি।

 

আলোচনা সভায় বিভিন্ন সরকারি-বেসরকারি দপ্তরসমূহের প্রতিনিধিবৃন্দ, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার প্রতিনিধিবৃন্দ, ব্যবসায়ী প্রতিনিধিবৃন্দ, অন্যান্য আমন্ত্রিত অতিথিবৃন্দ উপস্থিত ছিলেন। আলোচনা সভায় সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) জনাব মোঃ শরীফুল হক। পবিত্র কোরআন থেকে তেলওয়াত এর মাধ্যমে আলোচনা সভা শুরু হয়। জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের রাজশাহী জেলা কার্যালয়ের সহকারী পরিচালক জনাব মোঃ মাসুম আলী দিবসের প্রতিপাদ্যের উপর একটি পাওয়ার পয়েন্ট উপস্থাপন করেন। এরপর উপপরিচালক জনাব অপূর্ব অধিকারী স্বাগত বক্তব্য দেন।

 

 

প্রধান অতিথি তাঁর বক্তব্যে প্লাস্টিক এর বিকল্প ব্যবহার হিসেবে পাট জাত দ্রব্য ব্যহারের বিষয়ে মতামত ব্যক্ত করেন এবং সচেতনতা বৃদ্ধির বিষয়ে গুরুত্ব আরোপ করেন। মুক্ত আলোচনায় আমন্ত্রিত অতিথিবৃন্দ সবাইকে সচেতন হওয়ার বিষয়ে অভিমত প্রকাশ করেন এবং তাঁদের মূল্যবান মতামত দেন যার মধ্যে আর্থিক বিষয়টি ভোক্তা-অধিকার সংরক্ষণ আইনের সেবার তালিকায় অন্তর্ভুক্তির বিষয়টি গুরুত্বপূর্ণ।

 

 

এছাড়াও দিনব্যাপী রাজশাহী মহানগরের বিভিন্ন পয়েন্টে ট্রাক শোর মাধ্যমে জারি গান প্রচার করা হয়েছে এবং ভোক্তা-অধিকার আইন ২০০৯ সম্বলিত সচেতনতামূলক লিফলেট-প্যাম্পলেট বিতরণ করা হয়েছে।

 

Leave A Reply

Your email address will not be published.