রাজশাহীর চারঘাটে আধুনিক প্রযুক্তিতে আখের সাথে সাথীফসল চাষাবাদ শীর্ষক মাঠ দিবস অনুষ্ঠিত

১৬৫

চারঘাট প্রতিনিধি: রাজশাহীর চারঘাট উপজেলার পশ্চিম ঝিকড়া টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজে বাংলাদেশ সুগারক্রপ গবেষণা ইনস্টিটিউট কর্তৃক আখের সাথে সাথীফসল হিসেবে ডাল, মসলা ও সবজি জাতীয় ফসল উৎপাদন প্রকল্পের আওতায় “আধুনিক প্রযুক্তিতে আখের সাথে সাথীফসল চাষাবাদ” শীর্ষক মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে।

উক্ত মাঠ দিবসে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব জনাব কমলারঞ্জন দাশ এবং সভাপতিত্ব করেন বাংলাদেশ সুগারক্রপ গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. মো. আমজাদ হোসেন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন প্রকল্প পরিচালক ড. মো. আবু তাহের সোহেল।

প্রধান অতিথি আখের সাথে সাথী ফসল চাষাবাদের আধুনিক প্রযুক্তি প্রয়োগে চাষীদের উদ্বুদ্ধ করেন। তিনি আখের সাথে ডাল, মসলা ও সবজি জাতীয় ফসল চাষের লাভ-ক্ষতির হিসেব তুলে ধরেন। আখ চাষকে আরো বেশি লাভ জনক করতে তিনি আখের সাথে সাথী ফসল চাষের গুরুত্ব আরোপ করেন এবং প্রকল্পের সুবিধাভোগী কৃষকদের সাথী ফসল থেকে প্রাপ্ত লাভের হিসেব লিপিবদ্ধ করেন।

এছাড়াও বক্তব্য প্রদান করেন কৃষি সম্প্রসারন অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক, বাংলাদেশ কৃষি গবেষণা, বাংলাদেশ ধান গবেষণা, গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউটের বিজ্ঞানীবৃন্দ৷ মাঠ দিবসটির সঞ্চালন করেন বৈজ্ঞানিক কর্মকর্তা জনাব মো. রাশেদুল ইসলাম পাভেল।

Comments are closed.