রাবিতে নবায়নযোগ্য জ্বালানী বিষয়ে কর্মশালা অনুষ্ঠিত

0 ৬৮
রাবি প্রতিনিধি: রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) বিজ্ঞান অনুষদের উদ্যোগে  নবায়নযোগ্য জ্বালানী বিষয়ে এক কর্মশালা অনুষ্ঠিত হয়। বুধবার (৪ অক্টোবর)  সকাল ১০টায় অনুষদের সম্মেলন কক্ষে  Sustainability of Renewable Energy: Dream and Reality for Bangladesh শীর্ষক এই কর্মশালা উদ্বোধন করেন প্রধান অতিথি উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার।
উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মো. সুলতান-উল-ইসলামের সভাপতিত্বে এই কর্মশালায় সহসভাপতিত্ব করেন বিজ্ঞান অনুষদের অধিকর্তা অধ্যাপক মো. সাহেদ জামান ও বিশেষ অতিথি ছিলেন উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক মো. হুমায়ুন কবীর।
কর্মশালায় বিশেষজ্ঞ বক্তা ছিলেন যুক্তরাষ্ট্রের টেক্সাস টেক বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক মো. রফিকুল আওয়াল। তিনি টেকসই ও নবায়নযোগ্য জ্বালানী ব্যবস্থার গুরুত্ব ও প্রয়োজনীয়তা এবং গবেষণা সম্পর্কে বক্তৃতা দেন।
কর্মশালা উদ্বোধন করেন উপাচার্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, গবেষক ও শিক্ষার্থীদের ক্রমবর্ধমান জ্বালানী চাহিদা মেটাতে নবায়নযোগ্য জ্বালানী বিষয়ে গবেষণায় এগিয়ে আসতে আহ্বান জানান। এই বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট বিভাগসমূহে এধরনের গবেষণার জন্য প্রয়োজনীয় অবকাঠামো ও অভিজ্ঞ শিক্ষকমণ্ডলী আছেন বলেও তিনি অবহিত করেন।
কর্মশালার সভাপতি উপ-উপাচার্য (প্রশাসন) তাঁর বক্তব্যে এই কর্মশালা নবায়নযোগ্য জ্বালানীর গুরুত্ব ও প্রয়োজনীয়তা সম্পর্কে সচেতনতা সৃষ্টি এবং নবায়নযোগ্য জ্বালানী বিষয়ে গবেষণায় উদ্বুদ্ধ করতে বিশেষ সহায়ক হবে বলে উল্লেখ করেন।
এই কর্মশালায় বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান, প্রকৌশল ও ভূবিজ্ঞান অনুষদের সংশ্লিষ্ট বিভাগসমূহের প্রায় ১০০ জন শিক্ষক ও গবেষক অংশ নেন।
প্রসঙ্গত উল্লেখ্য যে, ৫ ও ৬ অক্টোবর অনুষ্ঠিতব্য চতুর্থ শিল্প বিপ্লবে বিজ্ঞান ও প্রযুক্তির ভূমিকা শীর্ষক আন্তর্জাতিক সম্মেলনের অংশ হিসেবে এই কর্মশালা অনুষ্ঠিত হয়।

কর্মশালাটি সঞ্চালনা করেন রসায়ন বিভাগের অধ্যাপক মো. মাহবুবুর রহমান।

Leave A Reply

Your email address will not be published.